জালিয়াতিতে ধরা পড়ল চট্টগ্রাম মেডিকেলের সহযোগী অধ্যাপক, ৫ বছরের শাস্তি

পদোন্নতি পরীক্ষায় জালিয়াতি করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কা খিন উ (চ.চ)। পদোন্নতি পরীক্ষায় পাস না করেও পাস দেখিয়ে পদোন্নতির অভিযোগ প্রমাণিত হয়েছে তাঁর বিরুদ্ধে।

জালিয়াতির মাধ্যমে গেজেট পরিবর্তন করে পদোন্নতির বিষয়টি প্রমাণ হওয়ায় তাঁর বিরুদ্ধে ৫ বছরের শাস্তি ঘোষণা করেছে সংশ্লিষ্ট বিভাগ।

গত ৫ জুন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে ডা. কা খিন উ (চ.চ)-এর বিরুদ্ধে শাস্তির বিষয়টি নিশ্চিত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের শৃঙ্খলা অধিশাখা।

আরও পড়ুন: সরকারি চাকরিতে জালিয়াতি—লিখিত পরীক্ষায় পার পেলেও মৌখিকে ধরা খেল ১৫

Yakub Group

প্রজ্ঞাপনে বলে হয়, ২০১২ সালে ডা. কা খিন উ (চ.চ) সিনিয়র স্কেলে পদোন্নতির পরীক্ষায় প্রৎম ও তৃতীয় পত্রে পাস করলেও দ্বিতীয় পত্রে পাস করতে পারেননি। তবে মিথ্যা তথ্য দিয়ে জালিয়াতির মাধ্যমে গেজেট পরিবর্তন করে দ্বিতীয় পত্রেও পাস দেখিয়ে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

২০২১ সালের ১৭ জানুয়ারি তাঁর বিরুদ্ধে মিথ্যা তথ্যে জালিয়াতির মাধ্যমে পদোন্নতির অভিযোগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের শৃঙ্খলা অধিশাখায় মামলা করা হয়।

মামলায় অভিযুক্ত ডা. কা খিন উ (চ.চ) কারণ দর্শানো নোটিশের জবাব দিয়ে ব্যক্তিগত শুনানির আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে একই বছরের ১৭ নভেম্বর অনুষ্ঠিত শুনানিতে তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হলে তিনি দোষ স্বীকার করে ক্ষমা চান।

জালিয়াতির আশ্রয় নিয়ে গেজেট পরিবর্তন করে পদোন্নতির অভিযোগ প্রমাণ হওয়ায় তাঁর বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর ৪ (২) (ঘ) বিধি অনুযায়ী আগামী ৫ বছরের জন্য বর্তমান বেতন গ্রেড স্কেলের সর্বনিম্ন ধাপে নামিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন : জালিয়াতি—জেলে পাঠানো হলো পেকুয়া উপজেলা চেয়ারম্যানকে

সংশ্লিষ্ট বিভাগের ঘোষিত শাস্তি অনুযায়ী ডা. কা খিন উ (চ.চ) আগামী পাঁচ বছরের জন্য চতুর্থ গ্রেড স্কেলে তাঁর বর্তমান বেতন ৬০ হাজার ৮৪০ টাকার পরিবর্তে একই গ্রেড স্কেলের নিচের ধাপ অর্থাৎ ৫০ হাজার টাকা বেতন ভোগ করবেন। এছাড়া তাঁকে ভবিষ্যতে সততা ও আন্তরিকতার সঙ্গে সরকারি দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ডা. কা খিন উ (চ.চ) আলোকিত চট্টগ্রামকে বলেন, আজকে আমি গ্রামের বাড়িতে যাচ্ছি। এ বিষয়ে আজকে কিছু বলতে চাচ্ছি না। আগামী শনিবারে বিষয়টি নিয়ে কথা বলবো।

জেএন/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm