‘ছাড়’—কঠোর বিধিনিষেধের মধ্যেই খুলছে ৩ আর্থিক খাত

কঠোর বিধিনিষেধের মধ্যেই রোববার (২৪ জুলাই) থেকে খুলে যাচ্ছে দেশের তিনটি প্রধান আর্থিক খাত। এই খাত তিনটি হলো ব্যাংক, বিমা ও শেয়ারবাজার।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এই তিন খাতে লেনদেন শুরু হলেও ৫ আগস্ট পর্যন্ত তা চলবে সীমিত পরিসরে।

বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী, রোববার থেকে ৫ আগস্ট পর্যন্ত ব্যাংকের লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত। সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার ব্যাংক বন্ধ থাকবে।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সিদ্ধান্ত অনুযায়ী, রোববার থেকে ৫ আগস্ট পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। এই লেনদেনে স্বাভাবিক সময়ের মতো ১৫ মিনিট প্রি-ওপেনিং সেশন থাকবে এবং লেনদেন শেষে ১৫ মিনিটের পোস্ট ক্লোজিং সেশন চালু থাকবে।

আরও পড়ুন: কঠোর বিধিনিষেধ : ৭ ‘নিষেধাজ্ঞা’, ছাড় ৮ খাতে, ৯ নির্দেশনা

বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সিদ্ধান্ত অনুযায়ী, কঠোর বিধিনিষেধের মধ্যে বিমা কোম্পানির প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা অফিস সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকবে।

এরআগে খাদ্যপণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণের সঙ্গে যুক্ত মিল-কারখানা, কোরবানির পশুর চামড়া সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ এবং ওষুধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প-কারখানার কার্যক্রমও কঠোর বিধিনিষেধের আওতার বাইরে থাকার ঘোষণা আসে।

প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত ১৪ দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। বিধিনিষেধ মেনে চলা নিশ্চিত করতে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী মাঠে রয়েছে।

জেডএইচ
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm