চুল পড়া কমাতে—এড়িয়ে চলুন তিন খাবার

ঘন, কালো, সুন্দর মসৃণ চুল কে না চায়। তবে খাদ্যাভ্যাস আর পরিবেশগত কারণে চুল ঝরে পড়ে। এজন্য চুল পড়া রোধে চাই সঠিক যত্ন।

ভারতের স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, সুন্দর চুল পেতে গেলে শুধু দামি প্রসাধন ব্যবহার নয়, পাশাপাশি প্রতিদিনের খাবারের দিকে দিতে হবে নজর ।

চুল ভালো রাখতে এমন তিনটি খাবার আছে, যেগুলো একেবারেই খাওয়া উচিত নয়। জেনে নিন সেগুলো কী—

তৈলাক্ত খাবার

তৈলাক্ত খাবার বা জাঙ্ক ফুডে সাধারণত স্যাচুরেটেড ও মনো-আনস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা আমাদের শরীরকে মোটা করার পাশাপাশি হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয় এবং চুলের ক্ষতি করে। এছাড়া তৈলাক্ত মসলাদার খাবার মাথার ত্বককে মসৃণ হতে বাধা দেয়। মাথার ত্বকের ছিদ্র বন্ধ করে দিতে পারে। তাই ‍চুল পড়া রোধে তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে।

মদপান

চুল মূলত প্রোটিন কেরাটিন দিয়ে তৈরি হয়। কেরাটিন এমন একটি প্রোটিন, যা চুলের গঠন করে। মদ পানের নেতিবাচক প্রভাব প্রোটিন সংশ্লেষণের ওপর পড়ে। এতে চুলের ক্ষতি হয়। অতিরিক্ত মদ গ্রহণের ফলে পুষ্টির ভারসাম্যহীনতা হতে পারে। চুলের ক্ষতি করতে পারে একেবারে গোড়া থেকে। চুল ঝরে পড়া রোধে মদপান থেকে বিরত থাকতে হবে।

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশ চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে সাদা অংশ কাঁচা খাওয়া উচিত নয়। কাঁচা ডিমের সাদা অংশ বায়োটিনের ঘাটতিতে সহায়তা করে। কাঁচা ডিমের সাদা অংশে অ্যাভিডিন থাকে, যা বায়োটিনের সঙ্গে মিশে অন্ত্রের শোষণে বাধা দেয়। আর এভাবে ঝরে পড়ে চুল। তাই চুল ঝরে পড়া রোধে কাঁচা ডিমের সাদা অংশ পরিহার করুন।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm