চারুকলা ইনস্টিটিউটকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফেরানোর দাবিতে ক্ষোভে উত্তাল শিক্ষার্থীরা

নগর থেকে চারুকলা ইনস্টিটিউটকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার দাবিতে টানা কর্মসূচির পর এবার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার থেকে নগরের বাদশা মিয়া সড়কে চারুকলা ইনস্টিটিউটের মূল গেটের সামনে রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। রাত ৯টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি চলে। চোখে কালো কাপড় বেঁধে, স্লোগানে-স্লোগানে দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে নগরের চট্টেশ্বরী মোড় থেকে বাদশা মিয়া সড়ক দিয়ে প্রবর্তক মোড়ের আগ পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। রাত ৯টা পর্যন্ত ওই সড়কে যান চলাচল বন্ধ থাকে।

আন্দোলনরত শিক্ষার্থী চারুকলা ইনস্টিটিউটের মস্টার্সের ছাত্র মো. শহিদ আলোকিত চট্টগ্রামকে বলেন, চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে ফিরিয়ে নিতে আমরা এক সপ্তাহেরও বেশি সময় ধরে আন্দোলন করছি। গত রোববার প্রশাসনের পক্ষ থেকে আমাদের আশ্বস্ত করা হয়েছিল, তিনদিনের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। মঙ্গলবার, বুধবার দুদিন বিশ্ববিদ্যালয় মিটিং ডেকেও চারুকলার শিক্ষকদের সবাইকে নিতে পারেননি। সিদ্ধান্ত জানার জন্য আমরা আজ (বৃহস্পতিবার) সকাল থেকে ইনস্টিটিউটের ভেতরে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেছি।

এদিকে বিকেল ৫টার দিকে কোনো সিদ্ধান্ত না জানিয়ে ইনস্টিটিউট থেকে শিক্ষকরা বের হতে চাইলে মূল ফটক বন্ধ করে দিয়ে তাদের অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। তাদের দাবির বিষয়ে সিদ্ধান্ত না জানানো পর্যন্ত শিক্ষকরা বের হতে পারবেন না বলে জানান। এ সময় শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে বাকবিতণ্ডার ঘটনাও ঘটে।

Yakub Group

মো. শহিদ বলেন, শিক্ষকরা আমাদের দাবির বিষয়ে কিছুই জানাতে পারেননি। উপাচার্যের সঙ্গে কথা বলবেন আশ্বাস দিয়ে বিষয়টি বারবার এড়িয়ে গেছেন। এর মধ্যে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আমরা মূল ফটক খুলে রাস্তায় বসে পড়ি। তখন শিক্ষকরা বেরিয়ে যান। আমরা একেবারে রাস্তায় বসে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছি। প্রশাসন থেকে সিদ্ধান্ত না জানানো পর্যন্ত আমাদের প্রতিবাদ চলবে।

এ বিষয়ে কথা বলার জন্য চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরীর মোবাইলে একাধিকবার কল দিয়েও সাড়া পাওয়া যায়নি।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা বলেন, চারুকলার শিক্ষার্থীরা বেশ কয়েকদিন ধরে আন্দোলন করছেন। আজ তারা প্রথম রাস্তায় এসে কর্মসূচি পালন করছে। বাদশা মিয়া সড়ক দিয়ে গাড়ি চলাচল বন্ধ আছে। পুলিশ ঘটনাস্থলে আছে। আমরা আপাতত পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তবে অপ্রীতিকর কোনো কর্মকাণ্ডে শিক্ষার্থীরা জড়াতে দেখা যায়নি।

ঝুঁকিমুক্ত ক্লাসরুম ও ভবন নির্মাণ, ছাত্রাবাস নির্মাণ, শিক্ষার্থীদের জন্য বাস, ডাইনিং ও ক্যান্টিন চালুসহ ২২ দফা দাবিতে অক্টোবরের শেষ সপ্তাহ থেকে আন্দোলনে নামেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ৩ নভেম্বর থেকে তারা চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার দাবিতে একদফার আন্দোলন শুরু করেন।

নগরের বাদশা মিয়া সড়কে ‘চট্টগ্রাম চারুকলা কলেজকে’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সঙ্গে সংযুক্ত করে ২০১০ সালে চারুকলা ইনস্টিটিউট করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস থেকে ২২ কিলোমিটার দূরে নগরে ইনস্টিটিউটের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

এনইউএস/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm