এসেছে ফেব্রুয়ারি, শুরু হয়েছে চসিকের ‘বাংলা’ অভিযান

ভাষার মাস ফেব্রুয়ারি শুরু। ১১ মাস নিরবে কাটলেও ফেব্রুয়ারি আসলেই ব্যক্তি মালিকানাধীন ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের ইংরেজি লেখা নামফলক (সাইনবোর্ড) মুছে বাংলায় করার বিরুদ্ধে অভিযানে নামে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) দুপুরে নগরের কাজির দেউড়ি মোড়ের একটি সিরামিক প্রতিষ্ঠানের ইংরেজি সাইনবোর্ড কালো কালি দিয়ে মুছে দেয় চসিকের ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে ওই প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা জরিমানা করেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অভিযানে নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী।

আরও পড়ুন: দুদিনের অভিযানে ধরা পড়ল মহাসড়কে যাত্রীবেশে থাকা ৯ ডাকাত

Yakub Group

এর আগে সকাল সাড়ে ১১টায় নগরের কাজির দেউড়িতে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী সর্বত্র বাংলায় লেখা কার্যক্রমের উদ্বোধন করেন।

মারুফা বেগম নেলী জানান, আদালতের আদেশ বাস্তবায়নে ব্যক্তি মালিকানাধীন ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের নামফলক বাংলা ভাষার ব্যবহারের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছিল চসিক। পাশাপাশি চসিকের ট্রেড লাইসেন্স শাখাকে সচেতন করা হয়। কিন্তু এই বিজ্ঞপ্তি অনেকেই আমলে নেয়নি। আজ (মঙ্গলবার) থেকে কর্তৃপক্ষের নির্দেশে অভিযান শুরু করা হয়েছে।

তিনি আরও জানান, অভিযানের প্রথম দিন কাজির দেউড়ি এলাকার এলিগ্যান্ট সিরামিক নামের একটি প্রতিষ্ঠানকে ইংরেজি নামফলক ব্যবহারের দায়ে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে তাদের ইংরেজি নামফলক কালো রঙ দিয়ে মুছে দেওয়া হয়। এ অভিযান অব্যাহত থাকবে।

এএইচ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm