চলে গেলেন সুর সম্রাজ্ঞী, নরেন্দ্র মোদী—শেখ হাসিনা সবখানেই লতা মঙ্গেশকর

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর।

রোববার (৬ ফেব্রুয়ারি) সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মারা যান তিনি।

এদিন সকালে মৃত্যুর সংবাদটি নিশ্চিত করে লতা মঙ্গেশকরের বোন ঊষা মঙ্গেশকর গণমাধ্যমকে বলেন, ‘দিদি আর নেই। আজ (রোববার) সকালে উনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’

আরও পড়ুন: একযুগের কোমার অবসান, চলে গেলেন ড. সেনের উমা

Yakub Group

এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে লড়াই করেন ৯২ বছর বয়সী এই শিল্পী।

গত মাসের ১১ তারিখ মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছিল। কোভিডে আক্রান্ত ছিলেন তিনি। ধরা পড়ে নিউমোনিয়াও। শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে তার শারীরিক অবস্থার অবনতি হয়।

কিছুদিন আগে লতার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে। চিকিৎসা হয়েছিল তার। তারপর থেকে একেবারে বাড়িতেই থাকতেন তিনি। বাড়িতে প্রায়শই তাকে অক্সিজেন ব্যবহার করতে হতো।

এদিকে কিংবদনন্তী শিল্পীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী শোক প্রকাশ করে লিখেছেন, ‘হরেক রকমের অনুভূতির গান গেয়ে আমাদের সমৃদ্ধ করেছিলেন লতা মঙ্গেশকর। কয়েক যুগ ধরে তিনি ভারতীয় চলচ্চিত্রের ধারা পরিবর্তনের সাক্ষী ছিলেন।

এদিকে কিংবদন্তী লতা মঙ্গেশকরের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। রোববার পৃথক পৃথক শোক বার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রয়াত লতা মঙ্গেশকরের বিদেহী আত্মার শান্তি কামনা করেন শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর এক মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারান তিনি। তার আগেই বাবার হাত ধরে অভিনয় এবং গান শিখতে শুরু করেন তিনি।

১৩-১৪ বছর বয়সেই প্রথম মারাঠি ছবিতে সিনেমায় গান গাওয়ার সুযোগ হয় তার। পরে মুম্বই যাওয়ার পর ১৯৪৮ সালে প্রথম হিন্দি ছবিতে গান, ‘মজবুর’ ছবিতে।

ভারতরত্নসহ বহু সম্মাননায় ভূষিত হয়েছেন এই সুর সম্রাজ্ঞী।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm