হঠাৎ নিষিদ্ধ হলো চট্টগ্রাম মেডিকেল কলেজের ‘রাজনীতি’—প্রত্যাহার চেয়ে ফেসবুকে মন্তব্য

চট্টগ্রাম মেডিকেল কলেজে রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। কোনো রাজনৈতিক কর্মসূচিতে কলেজ ক্যাম্পাসে সভা-সেমিনার ও মিছিল-স্লোগান না দিতে শিক্ষার্থীদের নির্দেশনা দিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

শনিবার (১৪ আগস্ট) চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিবৃতিতে চলতি বছরের ৩ মার্চ চট্টগ্রাম মেডিকেল কলেজের একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতিক্রমে কলেজ ক্যাম্পাসে রাজনৈতিক সভা, সেমিনার, মিছিল, স্লোগানসহ সকল রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ করার কথা স্মরণ করিয়ে দিয়ে বলা হয়, ‘এমতাবস্থায় প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশ্যে ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীদের জাতীয় দিবস বা অন্য কোনো রাজনৈতিক কর্মসূচিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় সভা, সমাবেশ, মিছিল, স্লোগান ইত্যাদি কার্যক্রম থেকে বিরত থাকার পুনরায় নির্দেশ দেয়া হলো।

আরও পড়ুন: ‘হঠাৎ বদলি’ চট্টগ্রাম মেডিকেলের ৫০ ডাক্তারকে

এদিকে এই সিদ্ধান্ত নিয়ে কলেজ ছাত্রলীগ নেতাকর্মীরা ক্ষোভ উগলে দিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। বিবৃতির ছবি ফেসবুকে পোস্ট করে এটিকে ‘অভাবনীয় সিদ্ধান্ত’ মন্তব্য করেছেন কেউ কেউ। তারা এ অবিলম্বে সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিও জানিয়েছেন।

এদিকে সংঘাতের শঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার। তিনি বলেন, ১৬ আগস্ট থেকে শুরু হতে যাওয়া প্রফেশনাল ফাইনাল পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত শুধু শিক্ষার্থী ও রাজনৈতিক কর্মসূচির ক্ষেত্রে। জাতীয় দিবসে কলেজের সব কার্যক্রম নিয়ম অনুযায়ী হবে।

আরও পড়ুন: ৩ কারণে রক্ত ঝরছে চট্টগ্রাম কলেজে

তিনি আরও বলেন, কলেজে অনেকদিন দুটি গ্রুপের বিরোধ চলছে। এক বছরে তারা তিন-চারবার সংঘর্ষে জড়িয়েছে। তারা যদি আবার সংঘাত-সংঘর্ষ করে তাহলে ১৬ তারিখ থেকে শুরু হতে যাওয়া পরীক্ষাটা আটকে যাবে। এমনিতেই করোনার কারণে শিক্ষার্থীদের অনেক সময় নষ্ট হয়েছে। পরীক্ষা আটকে যাওয়ার পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেজন্য এ বিষয়ে সতর্ক করে দেয়া হয়েছে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm