চট্টগ্রামে ব্ল্যাক ফাঙ্গাস, কী করবেন—কী করবেন না

চট্টগ্রামে শনাক্ত হয়েছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক। ষাটোর্ধ্ব এক নারীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস পাওয়ার তথ্য বুধবার (২৮ জুলাই) রাতে নিশ্চিত করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

এদিকে চট্টগ্রামে করোনার পিকের মধ্যেই ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ নতুন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে এমন পরিস্থিতিতে ‘আতঙ্ক’ না ছড়ানোর পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও কোভিড-১৯ (ইআরপিপি) প্রোগ্রামের প্রকল্প পরিচালক ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী আলোকিত চট্টগ্রামকে বলেন, মানুষকে সতর্ক করতে হবে। তবে আতঙ্ক ছড়ানো যাবে না। অপ্রয়োজনে বাইরে বের হওয়া থেকে বিরত থাকতে হবে। কঠোরভাবে মানতে হবে শারীরিক দূরত্ব।

এর আগে গত ২৫ মে জানানো হয়, দেশে প্রথম ব্ল্যাক ফাঙ্গাসে এক ব্যক্তির মৃত্যু কথা। তিন দিন আগে রাজধানীর বারডেম হাসপাতালে ওই ব্যক্তির মৃত্যু হয়েছিল। পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত ওই ব্যক্তি মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার বিষয়টি প্রকাশ্যে আনা হয়।

বারডেম হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. লাভলি বাড়ৈ বলেন, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে অবস্থা গুরুতর হতে পারে। তাই আক্রান্ত রোগীদের সতর্কভাবে চিকিৎসা দিতে হয়।

কীভাবে বুঝবেন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত

চোখ কিংবা নাকে ব্যথা- লাল হয়ে ফুলে যাওয়া, জ্বর, মাথাব্যাথা, কাশি, নিঃশ্বাসের সমস্যা, রক্তবমি ও অস্বাভাবিক মানসিক অবস্থা এর প্রধান লক্ষণ। অন্যান্য লক্ষণের মধ্যে রয়েছে নাক বন্ধ হয়ে আসা, নাক থেকে চাপা রক্তের মতো বা কালো পুঁজ বের হওয়া, চোয়ালে ব্যথা, মুখের একদিকে ব্যাথা- অবশ হয়ে যাওয়া বা ফুলে যাওয়া, নাকের উপর কালচে দাগ, দাঁতব্যথা বা দাঁত আলগা হয়ে আসা, দৃষ্টি ঝাপসা হয়ে আসা বা দুটো করে জিনিস দেখা ও ত্বকের সমস্যা।

যা করতে হবে

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা, সঠিক পরিমাণে এবং ঠিক সময় স্টেরয়েড নেওয়া, অক্সিজেন থেরাপির সময় পরিষ্কার ও স্টেরিলাইজ করা জল ব্যবহার (হিউমিডিফায়ারে) এবং প্রয়োজনে অ্যান্টিবায়োটিক ও অ্যান্টি ফাঙ্গাল ওযুধ খাওয়া।

যা করা যাবে না

লক্ষণগুলিকে অবহেলা না করা, নাকে কালচে দাগ দেখলেই আতঙ্কিত না হওয়া, ফাঙ্গাসের উপস্থিতি বুঝতে প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা করতে ভয় না পাওয়া (কেওএইচ স্ট্রেনিং, মাইক্রোস্কোপি, কালচার ইত্যাদি)।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm