চট্টগ্রামে কালো ধোঁয়ার অভিযোগ পেয়েই অ্যাকশনে গেল জেলা প্রশাসন

নগরের বায়েজিদের নাসিরাবাদ শিল্প এলাকার সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজকে পরিবেশ দূষণের অপরাধে ১ লাখ টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যামাণ আদালত।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুর ১২টায় চান্দগাঁও সার্কেল এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানার নেতৃত্ব এ অভিযান চালানো হয়।

জানা গেছে, সালেহ স্টিল কারখানাটি দীর্ঘদিন ধরে কালো ধোঁয়া নির্গতের নির্দিষ্ট চিমনি ব্যবহার না করে উন্মুক্ত পরিবেশে নির্গত করে আসছিল। এতে পুরো এলাকার লোকজন বায়ু দূষণের ফলে অতিষ্ঠ হয়ে কারখানায় একাধিকবার অভিযোগ করেন। কিন্তু কারখানা কর্তৃপক্ষ সাধারণ মানুষের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি কানে তুলেননি।

এদিকে কারখানা কর্তৃপক্ষের কাছে কোনো প্রতিকার না পেয়ে জেলা প্রশাসকের কাছে অভিযোগ করা হয়। জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। সেই পরিপ্রেক্ষিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা সালেহ স্টিল কারখানায় অভিযান চালিয়ে ১ লাখ টাকা জরিমানা আদায় করেন। এছাড়া আগামী ১৫ নভেম্বরের মধ্যে কারখানায় পরিবেশবান্ধব চিমনি স্থাপনের মুচলেকা নেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা আলোকিত চট্টগ্রামকে বলেন, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে সাহেল স্টিলকে পরিবেশ দূষণের অপরাধে ১ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া আগামী ১৫ নভেম্বরের মধ্যে সব ধরণের দূষণ বন্ধের মুচলেকা নেওয়া হয়েছে।

Yakub Group

সিএম/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm