চট্টগ্রামে করোনা : কী বলছে ২৫ দিনের চিত্র

সাম্প্রতিক সময়ের সবচেয়ে ভয়ঙ্কর শব্দ ‘করোনা’। চট্টগ্রামে করোনার বিষাক্ত ছোবল কেড়ে নিচ্ছে একের পর এক প্রাণ। ভয়ঙ্কর সেই করোনার এখন চট্টগ্রামে কোন অবস্থায় রয়েছে? ২৫ দিনের চিত্রই দিবে এ প্রশ্নের উত্তর।

মূলত আগস্টের মাঝামাঝি থেকে চট্টগ্রামে করোনার প্রকোপ কমতে শুরু করে। এ অবস্থায় চলতি সেপ্টেম্বরে করোনা ও শনাক্তে পাওয়া গেছে দারুণ খবর। এ মাসে একদিকে যেমন শনাক্ত কমেছে, তেমনি কমেছে মৃত্যুও। এই সেপ্টেম্বরেই করোনায় মৃত্যুহীন তিনটি দিন দেখেছে চট্টগ্রাম!

চলতি মাসের শুরুর ১০ দিন (১-১০ সেপ্টেম্বর) চট্টগ্রামে করোনা সংক্রমণ ও মৃত্যু ছিল কিছুটা বেশি। কিন্তু মাঝামাঝি সময় থেকে শতকের নিচে নামতে শুরু করে শনাক্ত।

আরও পড়ুন: চট্টগ্রামে করোনা : কখনো রোদ, কখনো বৃষ্টি

৬ সেপ্টেম্বর বাদ দিলে মাসের প্রথম ১০ দিনের ৯ দিনই চট্টগ্রামে করোনা শনাক্ত ছিল শতকের উপরে। তবে ১১ সেপ্টেম্বর থেকে শতের নিচে নামতে থাকে শনাক্ত। কিন্তু ১৬ সেপ্টেম্বর হঠাৎ শনাক্ত পেরিয়ে যায় শতের ঘর। এ অবস্থায় শঙ্কা ভর করে বিশেষজ্ঞদের মনে। তবে সেই শঙ্কা দূর হতে সময় লাগেনি। ১৭ সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত শতকের নিচেই রয়েছে শনাক্ত।

Thai Food

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, গত ১ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৩২৫ জনের। অর্থাৎ গড়ে দিনে আক্রান্ত ১৩২ জনেরও বেশি।

আরও পড়ুন: চট্টগ্রামে করোনায় ‘বড়’ খবর

অথচ পরের ১৫ দিনে, অর্থাৎ ১১ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছে ৮৯৬ জন। দিনে গড় শনাক্তের হার কমে হয় ৬০ জনেরও কম!

এদিকে সেপ্টেম্বরের প্রথম ১০ দিনে মারা যান ৩৭ করোনা রোগী। দিনে গড় মৃত্যু ৩.৭ শতাংশ। আর পরের ১৫ দিনে মারা যান ২৫ জন। অর্থাৎ গড় মৃত্যু কমে হয়েছে ১.৬৭ শতাংশ! এর মধ্যে ১৭, ১৮ ও ২৫ সেপ্টেম্বর মৃত্যুহীন দিনও দেখেছে চট্টগ্রাম!

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm