চট্টগ্রামের ৬ মসজিদে হবে শোক দিবসের বিশেষ দোয়া ও কোরআন খতম

জাতীয় শোক দিবস উপলক্ষে আগামীকাল রোববার (১৫ আগস্ট) বাদ জোহর দেশের সকল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাতের আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

এ উপলক্ষে আগামীকাল বায়তুল মোকাররম জাতীয় মসজিদ ও ৫০টি মডেল মসজিদের পাশাপাশি চট্টগ্রামের ৬ মসজিদেও বিশেষ দোয়া ও কোরআন খতম অনুষ্ঠিত হবে।

নগরের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, জমিয়তুল ফালাহ জামে মসজিদে অনুষ্ঠিত হবে কোরআন খতম ও বিশেষ দোয়া। এছাড়া চারটি মডেল মসজিদ-কল্পলোক আবাসিক এলাকা, মিরসরাই, লোহাগাড়া, সন্দ্বীপেও একই কর্মসূচি পালন করা হবে।

আরও পড়ুন: বঙ্গবন্ধু বাংলাদেশকে অসাম্প্রদায়িক রাষ্ট্র গড়ার স্বপ্ন দেখেছিল—নওফেল

শুক্রবার (১৩ আগস্ট) গণমাধ্যমে পাঠানো ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৫ আগস্ট সারাদেশে যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হবে।

এতে করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাব থেকে বাংলাদেশসহ সারা বিশ্বের সকল মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে দোয়া করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য দেশের সব মসজিদের খতিব, ইমাম ও মসজিদ কমিটিসহ সংশ্লিষ্ট সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ইসলামিক ফাউন্ডেশনও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

আরও পড়ুন: আওয়ামী লীগের নেতৃত্বেই হবে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা

১৫ আগস্ট বাদ জোহর দেশের সব মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের শহীদ সদস্যসহ সকল শহীদদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১০০ জন কোরআনে হাফেজের মাধ্যমে ১০০ বার কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

১৫ আগস্ট সকালে ৫০টি মডেল মসজিদ, চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ ও জমিয়তুল ফালাহ জামে মসজিদ এবং রাজশাহীর হেতেম খাঁ মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

এদিন গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিস্থলে ১৫ আগস্ট সকালে ১০০ জন কোরআনে হাফেজের মাধ্যমে ১০০ বার কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। এছাড়া বনানী কবরস্থানেও বঙ্গবন্ধুর পরিবারের শহীদ সদস্যদের রূহের মাগফেরাত কামনায় কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

দিনব্যাপী ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁয়ের প্রধান কার্যালয়, বায়তুল মোকাররম ডায়াগনস্টিক সেন্টার ও ইসলামিক মিশনের ৫০টি শাখায় বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হবে।

ইসলামিক ফাউন্ডেশনের ৮টি বিভাগীয় ও ৬৪টি জেলা কার্যালয়, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি, ৫০টি ইসলামিক মিশন কেন্দ্রে কোরআন খতম ও বিশেষ দোয়া এবং ৪৬৪টি উপজেলা মডেল রিসোর্স সেন্টারে বিশেষ দোয়া করা হবে।

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় জুম অ্যাপের মাধ্যমে ‘জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শিরোনামে আলোচনা সভা আগস্ট মাসে সুবিধাজনক সময়ে অনুষ্ঠিত হবে।

এছাড়া মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের কেন্দ্রগুলোতে ১৫ আগস্ট বিশেষ আলোচনা সভা ও দোয়ার ব্যবস্থা করা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে তার জীবন ও কর্ম সম্পর্কিত স্মারকগ্রন্থ প্রকাশ করা হবে। ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ইমাম প্রশিক্ষণ একাডেমির বিভিন্ন অনুষ্ঠানে পুরস্কার হিসেবে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ২৬টি গ্রন্থ পুরস্কার হিসেবে দেওয়া হবে।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত প্রকাশনা ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ বিশেষ সংখ্যা প্রকাশ করবে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm