চট্টগ্রামের করোনায় ‘ডেলটা’ দাপটের প্রমাণ নতুন গবেষণায়

চট্টগ্রামে করোনার ডেলটা ভ্যারিয়েন্টের উচ্চ সংক্রমণের প্রমাণ মিলেছে নতুন একটি গবেষণায়। সংগৃহীত নমুনার বিশ্লেষণে দেখা গেছে, গত এক মাসে চট্টগ্রামে করোনা আক্রান্তদের মধ্যে ৯৩ শতাংশই ভারতীয় ডেলটা ভ্যারিয়েন্টের মাধ্যমে সংক্রমিত হয়েছেন।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে।

গবেষকদলের সদস্যরা এক প্রতিবেদনে জানান, জুলাই মাসে চট্টগ্রাম নগর ও উপজেলা থেকে সংগৃহীত ৩০টি নমুনার মধ্যে ২৮টিতেই করোনার ডেলটা ভ্যারিয়েন্টের অস্তিত্ব মিলেছে।

এতে আরও উঠে আসে, চট্টগ্রাম নগর ও বিভিন্ন উপজেলায় ডেলটা ভ্যারিয়েন্ট মারাত্মক আকারে ছড়িয়ে পড়ছে। উচ্চ সংক্রমণশীল হওয়ায় পরিবারের কোনো সদস্য এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে অন্যরাও দ্রুত আক্রান্ত হয়ে পড়ছেন।

আরও পড়ুন: চট্টগ্রামে করোনা: এক ল্যাবে ৬২ শতাংশের বেশি, আরেক ল্যাবে ১ শতাংশেরও কম

গবেষকদলের সদস্যরা হলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পরিতোষ কুমার বিশ্বাস, শারমিন চৌধুরী, চিকিৎসক ইফতেখার আহমেদ রানা, ত্রিদীপ দাশ, প্রণেশ দত্ত, সিরাজুল ইসলাম, তানভীর আহমেদ নিজামী এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের দুই বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সেলিম খান ও মোরশেদ হাসান সরকার।

প্রসঙ্গত, শুক্রবার (৬ আগস্ট) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় জানায়, আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৩ হাজার ৭৭৭ নমুনা পরীক্ষায় ১ হাজার ১১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৭১২ জন নগরের এবং ৪০২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

একইসময়ে মারা গেছেন ১৭ জন করোনা রোগী। এরমধ্যে নগরের ৮ জন ও উপজেলার ৯ জন।

চট্টগ্রামে এ নিয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৩৬ জন করোনা আক্রান্ত রোগীর। অন্যদিকে এখন পর্যন্ত চট্টগ্রামের মোট ৮৮ হাজার ৬৬০ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

জেডএইচ
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm