চকরিয়ার ২৫০ পরিবারে এবার ‘অন্যরকম’ ঈদ

কক্সবাজারের চকরিয়ায় আড়াইশ ভূমিহীন ও গৃহহীন পরিবার ঈদ কাটবে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর দেওয়া ‘উপহারের’ ঘরে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সকালে ভিডিও কনফারেন্সর মাধ্যমে এসব ঘর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে জমির দলিলসহ ঘরগুলো তালিকাভুক্তদের কাছে হস্তান্তর করা হবে।

এদিকে এ উপলক্ষে সবধরনের প্রস্ততি নিয়েছে চকরিয়া উপজেলা প্রশাসন।

আরও পড়ুন: চকরিয়ার নতুন ইউএনও জেপি

রোববার (২৪ এপ্রিল) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তন মোহনা প্রাঙ্গণে সংবাদ সম্মেলন এসব তথ্য তুলে ধরেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান।

উপজেলা প্রশাসন জানায়, আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই স্লোগান বাস্তবায়নের লক্ষ্যে চকরিয়ায় ৮৭৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়। এরমধ্যে প্রথম ও দ্বিতীয় দফায় ৪৩০ পরিবারের কাছে মুজিববর্ষের ঘর হস্তান্তর করা হয়েছে। ঘর পাওয়া সব পরিবার সেখানে বসবাস করছে।

এছাড়া তৃতীয় দফায় ২৫০ পরিবারের কাছে মুজিববর্ষে উপহারের ঘর নির্মাণ করা হয়েছে। এর মধ্যে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নে ৫০টি, সাহারবিল ইউনিয়নে ৫৪টি, ডুলাহাজারা ইউনিয়নের ৮টি এবং পূর্ব বড় ভেওলা ইউনিয়নে ১৩৮টি ঘর নির্মাণ করা হয়েছে।

প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ২ লাখ ৪০ হাজার টাকা। ঘরে দুটি রুম, বাথরুম ও রান্নাঘর রয়েছে।

এসব ঘর মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফান্সের মাধ্যমে উদ্বোধন করবেন। পরে তাদের জমির দলিলসহ ঘর হস্তান্তর করা হবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান আলোকিত চট্টগ্রামকে বলেন, চকরিয়ায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ৪৩০ ভূমিহীন পরিবারকে মুজিবর্ষে প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর হস্তান্তর করা হয়েছে।

আরও পড়ুন:চকরিয়ার প্রথম নারী চেয়ারম্যান ফারহানা 

তিনি আরও বলেন, তৃতীয় পর্যায়ে ২৫০টি ঘর মঙ্গলবার (২৬ এপ্রিল) তালিকাভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমির দলিলসহ হস্তান্তর করা হবে। আশা করি তাদের এবারের ঈদ খুব আনন্দে কাটবে।

সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা প্রকৌশলী (এলজিইডি) জাহেদুল ইসলাম, পল্লী বিদ্যুৎ কর্মকর্তা সাদেকুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশলী মো. ইউছুফ, চকরিয়া প্রেসক্লাবের সাবেব সভাপতি এম আর মাহমুদ, চকরিয়া প্রেসক্লাব সভাপতি এম জাহেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক মিজবাউল হক।

মুকুল/আরবি

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm