গ্রাম নয়, নগরেই টমেটোর বাম্পার ফলন—আসছেন পাইকাররাও!

নগরের হালিশহর আনন্দবাজার বেড়িবাঁধ এলাকায় শীতকালীন সবজি টমেটোর বাম্পার ফলন হয়েছে। এবার আবহাওয়া অনুকূল থাকায় ফলনও ভালো হয়েছে। বাম্পার ফলনে খুশি কৃষকরা। এছাড়া টমেটো চাষে সাবলম্বী হয়েছেন এলাকার অনেক কৃষক।

সরেজমিন গিয়ে দেখা যায়, পতেঙ্গা থেকে হালিশহর ও ফৌজদারহাট পর্যন্ত বিস্তৃত এলাকাজুড়ে টমেটোর চাষ করা হয়েছে। গাছে গাছে ঝুলছে কাঁচা-পাকা টমেটো। এরই মধ্যে গাছ থেকে পাকা টমেটো তুলে আনা ও সাজিয়ে রাখার কাজে ব্যস্ত কৃষক। ফাঁকে ফাঁকে চলছে বিক্রিও। বিভিন্ন বাজার থেকে পাইকারদের অনেকেই টমেটো কিনতে এসেছেন এখানে।

আরও পড়ুন: এবার নগরের ৩ বাজারে পলিথিনবিরোধী অভিযান౼মামলা, জরিমানা

টমেটোর পাশাপাশি চাষ করা হয়েছে ফুলকপি, বাঁধাকপি, শিম, পুঁইশাকসহ নানা জাতের সবজি।

কৃষি সম্প্রসারণ অধিদফতর চট্টগ্রাম কার্যালয় সূত্রে জানা যায়, পতেঙ্গা থেকে হালিশহর ও ফৌজদারহাট পর্যন্ত শীতকালীন সবজি টমেটোর বাম্পার ফলন হয়েছে। এজন্য কৃষকদের আর্থিক ও কারিগরি সহায়তাসহ সবরকমের সহযোগিতা করা হয়েছে।

টমেটো নিয়ে ব্যস্ত কৃষক

জানা যায়, কৃষকরা জমি ইজারা নিয়ে প্রতিবছর শীতকালীন অন্যান্য সবজির পাশাপাশি টমেটোর চাষ করেন। তাদের বাড়ি চাষের জায়গা থেকে কয়েক কিলোমিটার দূরে। বিভিন্ন বছর তারা বিভিন্ন স্থানে জমি ইজারা নিয়ে টমেটোর চাষ করেন। এ টমেটো চাষ করে অনেকের সংসারে আর্থিক সচ্ছলতা এসেছে।

কৃষক জাহিদ বলেন, ২০১২ সাল থেকে শীতকালীন বিভিন্ন সবজির পাশাপাশি টমেটোর চাষ করছি। এবার আবহাওয়া অনুকূলে থাকায় টমেটোর বাম্পার ফলন হওয়ায় খুবই খুশি লাগছে। দামও মোটামুটি ভালো পাচ্ছি। টমেটো চাষ করে সংসারে আর্থিক সচ্ছলতা আসার কথাও জানাান তিনি।

আরও পড়ুন: নগরের ৫ লাখ ৩২ হাজার শিশু পাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

তিনি আরও জানান, একেকটি টমেটো গাছে ফলন পাওয়া পর্যন্ত খরচ হয় ২৫ থেকে ৩০ টাকা। বাগান থেকে পাইকারি দরে প্রতিকেজি টমেটো বিক্রি করা হচ্ছে ৩০-৩৫ টাকায়। যা খুচরা বাজারে ৫০-৬০ টাকায় বিক্রি করা হচ্ছে।

চকবাজার থেকে পাইকারি দরে টমেটো কিনতে আসা সবজি ব্যবসায়ী মো. জাহেদ বলেন, বাজারে এখন শীতের সবজি টমেটোর ভালোই কাটতি রয়েছে। আমি প্রতিবছর এখান থেকে টমেটো পাইকারি দরে কিনে নিয়ে খুচরায় বিক্রি করি। তাই এবারও আসলাম কিনতে। তবে দাম গতবছরের চেয়ে এবার একটু বেশি বলে জানান তিনি।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm