পুরস্কার পেল ‘মানুষ’—চট্টগ্রামের ছেলের গল্প নিয়ে হবে সিনেমা

‘গল্প আপনার নির্মাণ আমাদের’ স্লোগানে গল্প লেখা প্রতিযোগিতা-২০২১ এর চূড়ান্ত ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

থিয়েটার প্রাঙ্গণের অর্ধযুগপূর্তি উৎসব উপলক্ষে শুক্রবার (১০ সেপ্টেম্বর) ঢাকার কাঁটাবনে কবিতা ক্যাফেতে এ আয়োজন করা হয়। এতে অংশ নেন দেশের নবীন-প্রবীণ শত শত লেখক।

অংশ নেওয়াদের গল্পগুলো তিন ধাপে বাছাই করেন বিচারকরা। সেখান থেকে ১৫টি গল্প নির্বাচন করা হয়। এতে চতুর্থ পুরস্কার পান চট্টগ্রামের তরুণ লেখক মশিউর রহমান আবীর। তাঁর লেখা গল্পের নাম ‘মানুষ’।

মশিউর রহমান আবীর প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ছাত্র। তিনি বাশঁখালীর বাহারছড়া ইউনিয়নের ইলশা গ্রামের মো. ইলিয়াছ চৌধুরী ও লুলু মরজানের দ্বিতীয় সন্তান।

আরও পড়ুন: সিনেমার আন্ডারওয়ার্ল্ড ‘বাস্তব’ বগারবিলে, গলির রাজা ‘বড় ভাই’

তরুণ লেখক আবীরের ‘মানুষ’ গল্পটি নিয়ে অনুষ্ঠানের সভাপতি ওয়ালি হায়দার বলেন, পুরো গল্পটি পড়েছি। এককথায় চমৎকার। আসলে আমাদের সবার আগে মানুষ হওয়া উচিত। এই গল্পটি নিয়ে ভালো কিছু করার চিন্তা-ভাবনা রয়েছে। আশাকরি খুব শিগগিরই কাজ শুরু করতে পারব।

Thai Food

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাট্যব্যক্তিত্ব ফকরুল বাশার মাসুম। তিনি বলেন, প্রতিটি গল্পে দেশ ও জাতির জন্য কি ভূমিকা পালন করছেন সেটি গুরুত্বপূর্ণ। শিল্পমাধ্যমে যারা কাজ করেন তাদের সব বিষয়ে জ্ঞান থাকা জরুরি। এতে পড়াশোনার বিকল্প নেই।

অনুষ্ঠানে অতিথি ছিলেন অভিনেতা ও পরিচালক কায়েস চৌধুরী এবং অভিনেত্রী মিলি বাশার।

অভিনেত্রী মিলি বাশার বলেন, গল্পই হলো নাটক-সিনেমা, অভিনয়-নির্মাণের মূলভিত্তি। বর্তমান সময়ে পারিবারিক, সামাজিক জীবনের গল্প পাওয়া যায় না। এ বিষয়ে গল্পকারদের সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

আরও পড়ুন: মায়াবী এক গান ‘মানিকে মাগে’ (ভিডিওসহ)

এদিকে পুরস্কারপ্রাপ্ত ‘মানুষ’ গল্পটি নিয়ে সিনেমা নির্মাণের আশ্বাস পেয়ে ভালোলাগার অনুভূতি প্রকাশ করেন লেখক মশিউর রহমান আবীর। তিনি আলোকিত চট্টগ্রামকে বলেন, আমি পুরস্কারের আশায় লিখিনি, লিখেছি দেশের জন্য৷ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজেকে যাচাই করার একটা বড় সুযোগ থাকে। লেখালেখির মাধ্যমে সমাজের ইতিবাচক পরিবর্তনই একজন লেখকের স্বার্থকতা। আমার গল্প ‘মানুষ’ যদি সমাজের ইতিবাচক পরিবর্তনে সামান্য ভূমিকাও রাখতে পারে তাহলে আমি স্বার্থক।

প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ তুলে দেন অতিথিরা। পরে ‘হায়াত’ নাটক প্রদর্শনীর মাধ্যমে অনুষ্ঠানের পর্দা নামে।

আদর/আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm