গরিবের জন্য ২৬০ কোটি টাকার তেল-ডাল কিনছে সরকার

নিম্ন আয়ের মানুষের নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারখ্যাত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য প্রায় ২০৫ কোটি টাকা মূল্যের ১ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া সরকারি এ সংস্থাটির জন্য ৫৫ কোটি ৫০ লাখ টাকা মূল্যের ৫ হাজার টন মসুর ডালও কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা চট্টগ্রামসহ সারাদেশের ক্রেতাদের মাঝে সাশ্রয়ী মূল্যে বিক্রি করা হবে।

আরও পড়ুন: হঠাৎ বন্ধ টিসিবির পণ্য বেচা, কপাল পুড়ছে গরিব—মধ্যবিত্তের

বুধবার (১৭ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল বারিক সাংবাদিকদের বলেন, টিসিবির জন্য প্রতি মাসে ২০ লাখ লিটার সয়াবিন তেল লাগে। তাই সাধারণ মানুষকে সাশ্রয়ী মূল্যে বিক্রির করতে টিসিবির জন্য সরকার সরাসরি ক্রয়পদ্ধতিতে সয়াবিন তেল ও ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে। দুটি ক্রয় প্রস্তাবের বিপরীতে স্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত হয়। যেখানে একটি প্রস্তাবের বিপরীতে সুপার অয়েল রিফাইনারির কাছ থেকে প্রতি লিটার ১৭৩ টাকা ৯৫ পয়সা দরে ৪০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার। আরেকটি প্রস্তাবের বিপরীতে বসুন্ধরা, সুনসিং এডিবল অয়েল ও সিনহা এডিবল অয়েলের কাছ থেকে প্রতি লিটার ১৭১ টাকা দরে সয়াবিন তেল কেনা হবে। এছাড়া স্থানীয় একাধিক প্রতিষ্ঠানের কাছ থেকে প্রতি কেজি ১১১ টাকা দরে ৫ হাজার টন মসুর ডাল কিনছে সরকার।

উল্লেখ্য, সরকারি সংস্থা টিসিবি কার্ডধারী সাধারণ ক্রেতাদের কাছে প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি করছে ১১০ টাকায় এবং মসুর ডাল বিক্রি করছে প্রতি কেজি ৬৫ টাকা।

Yakub Group

জেএন/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm