২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি দাবি

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতির দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমাবেশ ও শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি পালন করেছে সেক্টর কমান্ডারস ফোরাম চট্টগ্রাম জেলা ও মহানগর।

বৃহস্পতিবার (২৪ মার্চ) বিকেলে সংগঠনের চট্টগ্রাম মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরীর সভাপতিত্বে ও জেলা সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকীর পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম।

এতে প্রধান আলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার। বিশেষ অতিথি ছিলেন সংগঠনের জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু, নারীনেত্রী দিলোয়ারা ইউসুফ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিমু হামিদ।

আরও পড়ুন: কোর্ট বিল্ডিংয়ের শহীদ মিনার প্রাঙ্গণে বোধনের গণহত্যা দিবসের স্মরণানুষ্ঠান

সমাবেশে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র বিশ্বাস, আবু বক্কর সিদ্দিক, ফোরকান উদ্দিন আহমেদ, বাদশা মিয়া, গৌরী শংকর চৌধুরী, সেলিম চৌধুরী, অ্যাডভোকেট ইফতেখার রাসেল, সাহেদ মুরাদ শাকু, অ্যাডভোকেট সাইফুন নাহার খুশী, সেলিম রহমান, মো. জসীম উদ্দিন, ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, ডা. ফজলুল হক সিদ্দিকী, সাদাত আনোয়ার সাদী, অ্যাডভোকেট মোস্তাফা আনোয়ার, আরিফ মঈনুদ্দিন, নুরুল হুদা চৌধুরী, মো. নাজিম উদ্দিন, পংকজ রায়, মুস্তাফিজুর রহমান বিপ্লব ও আনিসুর রহমান।

আরও বক্তব্য রাখেন অ্যাডভোকেট মিলাদুল আমীন, শফিকুর রহমান, ফারজানা মিলা, উপাধ্যক্ষ চন্দন দাশ, সেলিনা আকতার, নবী হোসেন সালাউদ্দিন, ইব্রাহীম চৌধুরী, শীলা চৌধুরী, অ্যাডভোকেট সৈকত দাশগুপ্ত, রিজিয়া সুলতানা, সোহেল ইকবাল, মো. সিরাজ, ইঞ্জিনিয়ার ইয়াকুব মুন্না, মো. হোসেন চৌধুরী সাদ্দাম, শহিদুল আলম লিটন, ইকবাল করিম, ডা. মনিরুল ইসলাম, আশরাফ খান, নয়ন মজুমদার, শাহাদাত টিপু, ইমাম শাকিব, আইমান উদ্দিন ও উত্তম দাশ।

আরও পড়ুন: গণতন্ত্রের জন্য জীবন উৎসর্গ করা শহীদরা স্মৃতির অতলে : বেদার

সমাবেশে প্রধান অতিথি এমএ সালাম বলেন, একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র, নিরপরাধ ও ঘুমন্ত সাধারণ বাঙালির ওপর যেভাবে হত্যাযজ্ঞ চালিয়েছিল তা পৃথিবীর ইতিহাসে অন্যতম ভয়াবহ গণহত্যা। একটি জনগোষ্ঠীর স্বাধিকারের দাবিকে চিরতরে মুছে দিতে এবং বাঙালি প্রজন্মকে নিশ্চিহ্ন করে দেওয়ার নারকীয় পরিকল্পনা ছিল ‘অপারেশন সার্চ লাইট’। এ ভয়াবহতম নৃশংসতম হত্যাযজ্ঞের স্মরণে ২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদে চতুর্দশ অধিবেশনে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস ঘোষণা করা হয়। এ দিবসটি আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান আজ সময়ের দাবি।

আলোকিত চট্টগ্রাম

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm