১২ সেপ্টেম্বর খুলছে স্কুল-কলেজ, যে শ্রেণির ক্লাস যেভাবে চলবে

১২ সেপ্টেম্বর থেকে খুলছে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এদিন থেকে স্কুল-কলেজ খুললেও ক্লাস হবে আলাদা পদ্ধতিতে।

১২ সেপ্টেম্বর থেকে প্রতিদিন ক্লাস হবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের। প্রতিদিন ক্লাস হবে প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরও। তবে বাকিদের প্রতিদিন ক্লাস হবে না। এসব শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস হবে সপ্তাহে একদিন।

রোববার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে আন্তমন্ত্রণালয়ের সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

আরও পড়ুন: করোনা : স্কুল-কলেজ খুললেও ক্লাস হবে সপ্তাহে ১ দিন

শিক্ষামন্ত্রী বলেন, এ বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস কিছুদিন পরেই শেষ হয়ে যাবে। এরপর নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে।

বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে দীপু মনি বলেন, মধ্য অক্টোবরে বিশ্ববিদ্যালয় খোলার একটি পরিকল্পনা ছিল। এ ব্যাপারে আবারও উপাচার্যদের সঙ্গে বসে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। তারা চাইলে এর আগেও বিশ্ববিদ্যালয় খুলতে পারবেন।

এদিকে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, পরীক্ষার প্রস্তুতি আছে। তারপরও পরিস্থিতির কারণে না নেওয়া গেলে তখন সেটা দেখা যাবে।

প্রসঙ্গত, করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm