গণপরিবহনে নতুন প্রস্তাব—কোনখানে কত ভাড়া

সরকার ডিজেলের দাম বাড়িয়েছে ২৩ শতাংশ। তবে পরিবহন মালিকরা  প্রতি কিলোমিটারে ৪০ শতাংশের বেশি বাড়িয়ে নতুন করে ভাড়া সমন্বয়ের প্রস্তাব দিয়েছেন।

রোববার (৭ নভেম্বর) দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে এ প্রস্তাব দেন পরিবহন মালিক সমিতির নেতারা।

নতুন প্রস্তাবে বলা হয়েছে, দূরপাল্লার বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা করার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি যাত্রীদের বাড়তি ভাড়া গুনতে হবে ৫৮ পয়সা। ভাড়া বৃদ্ধির এ হার ৪০ দশমিক ৮৫ শতাংশ।

আরও পড়ুন: ভাড়া কমলো বিমানের—চট্টগ্রাম কক্সবাজার টু দুবাই আবুধাবি রুটে

মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা। নতুন প্রস্তাবে তা করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। এতে কিলোমিটারে ভাড়া বাড়বে ৭০ পয়সা। বাড়তি ভাড়ার শতকরা হার ৪১ দশমিক ১৮ শতাংশ।

এদিকে মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। এটি বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করার প্রস্তাব দেওয়া হয়েছে। এতে কিলোমিটারে ভাড়া বাড়বে ৮০ পয়সা। ভাড়া বৃদ্ধির এ হার ৫০ শতাংশ।

আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বগতির কারণে বাংলাদেশেও ডিজেল-কেরোসিনের দাম পুনর্নির্ধারণ করে সরকার। বুধবার (৩ নভেম্বর) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। বৃহস্পতিবার থেকে কার্যকর হয় বাড়তি দাম।

আরও পড়ুন: লোভ—বোনের নামের সরকারি ঘর বরাদ্দ নিয়ে অন্যকে ভাড়ায় দিলেন চেয়ারম্যান

এদিকে ডিজেল-কেরোসিনের দাম বাড়ানোর বিজ্ঞপ্তি প্রকাশের পরদিনই অসন্তোষ প্রকাশ করে পরিবহন মালিক-শ্রমিকরা। এরপর শুক্রবার (৫ নভেম্বর) সকাল ছয়টা থেকে দেশজুড়ে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করে বাস, ট্রাকসহ পণ্যবাহী যানবাহন মালিকেরা। যদিও রোববার (৭ নভেম্বর) সকাল ৬টা থেকে চট্টগ্রামে চলতে শুরু করে গণপরিবহন।

তেলের দাম বাড়ানোর পর শুরু থেকেই পরিবহন মালিক ও সংশ্লিষ্টরা বলছিলেন, ডিজেলের দাম কমানো না হলে গণপরিবহনসহ অন্যান্য পরিবহনে ভাড়া সমন্বয় করতে হবে। এনিয়ে বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিআরটিএকে চিঠি দেয় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। চিঠির উত্তর না পেয়ে শুক্রবার সকাল থেকে ধর্মঘট শুরু করে তারা।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!