দেড় কোটি টাকায় কিনলেন ব্র্যাডম্যানের ব্যাট, কিন্তু নিলেন না

স্যার ডন ব্র্যাডম্যান। ক্রিকেট ইতিহাসের এক অনন্য নাম। ৫২ টেস্টেই অবিশ্বাস্য ৯৯.৯৪ গড়ে ৬ হাজার ৯৯৬ রান করেছিলেন এ কিংবদন্তী। এমন ইনিংস খেলতে যে ব্যাট নিয়ে তিনি মাঠে নামতেন সেই দুটি ব্যাটের একটি কিছুদিন আগে নিলাম হয়েছিল। এবার নিলামে বিক্রি হলো অপরটি।

৮৭ বছর আগের সেই ব্যাট ভার্চুয়াল বিডিংয়ের মাধ্যমে কিনে নেন এক ব্যক্তি। নিলামে যেটি বিক্রি হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৫০০ অস্ট্রেলীয় ডলার। বাংলাদেশি টাকার অঙ্কে যেটি দাঁড়ায় ১ কোটি ৫০ লাখ ১৫ হাজার ১৫৪ টাকা।

আরও পড়ুন : ১৩২ বছর পর টেস্ট ক্রিকেটে দেখা গেল এমন ঘটনা

এই ব্যাট দিয়েই ডন ব্র্যাডম্যান ১৯৩৪ সালে অ্যাশেজ সিরিজে তাঁর দ্বিতীয় ত্রিপল সেঞ্চুরি করেন। ওই সিরিজে হেডিংলিতে ৩০৪ এবং ওভালে ২৪৪ রানের বড় দুটি ইনিংসও খেলেছিলেন তিনি।

‘পিকলস অকশন’র নির্বাহী পরিচালক মিচেল ডেম্পসি বলেন, অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে ব্র্যাডম্যানের এই ব্যাট বিরল স্মারকগুলোর একটি।

এই ব্যাট যে অস্ট্রেলিয়ান ব্যক্তি কিনেছেন তার পরিচয় জানা যায়নি। তবে ওই ব্যক্তি চান, ব্র্যাডম্যান জাদুঘরে থাকুক ব্যাটটি।

এই ব্যাটে স্যার ডন ব্র্যাডম্যানের সই ছিল। এছাড়া খোদাই করে তিনি লিখেছিলেন ‘ডন ব্র্যাডম্যান প্রাইভেট’।

এর আগে ডন ব্র্যাডম্যানের আরেকটি ব্যাট গত সেপ্টেম্বরে নিলামে বিক্রি হয়। অ্যাডিলেইডে সেই ব্যাট বিক্রি হয়েছিল ২ লাখ ৩ হাজার ৩০৫ অস্ট্রেলীয় ডলারে। বাংলাদেশি টাকায় যেটির মূল্য ছিল ১ কোটি ২৪ লাখ ৩৪ হাজার ৪৪৪ টাকা।

ডিসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm