কর বাড়বে সম্পদশালীদের, অন্যদের সমান থাকলেও তৃতীয় লিঙ্গে ছাড়

নতুন বাজেটে সম্পদশালীদের কর বাড়বে। এছাড়া অন্যান্য আয়কর আগের মতোই থাকবে। তবে বাড়তি সুবিধা পাবেন নারী ও তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা।

নতুন অর্থবছরে (২০২১-২২) সম্পদশালীদের সারচার্জের স্ল্যাব পুনর্গঠন করা হয়েছে। আবার কর ছাড় দেওয়া হয়েছে ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের বার্ষিক লেনদেনে।

নতুন অর্থবছরের বাজেটের প্রস্তাব অনুযায়ী ৩ কোটি টাকা পর্যন্ত সম্পদের সারচার্জ দিতে হবে না। ৩ কোটি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত ১০ শতাংশ, ১০ কোটি থেকে ২০ কোটি টাকা পর্যন্ত ২০ শতাংশ, ২০ কোটি থেকে অর্ধশত কোটি পর্যন্ত ৩০ শতাংশ এবং অর্ধশত কোটি টাকার বেশি সম্পদশালীদের আয়করের ওপর ৩৫ শতাংশ হারে সারচার্জ দিতে হবে।

চলমান অর্থবছরে (২০২০-২১) সারচার্জের সাতটি স্তর আছে। মোট সম্পদের মূল্যমান ৩ কোটি টাকা পর্যন্ত হলে সারচার্জ দিতে হয় না। তবে সম্পদের মূল্যমান ৩ কোটি থেকে ৫ কোটি টাকা হলে বা একাধিক মোটরগাড়ি থাকলে বা যেকোনো সিটি করপোরেশন এলাকায় ৮ হাজার বর্গফুটের বেশি সম্পদ থাকলে ১০ শতাংশ কর বা ৩ হাজার টাকা ন্যূনতম সারচার্জ দিতে হয়।

সম্পদের পরিমাণ ৫ কোটি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত ১৫ শতাংশ, ১০ কোটি থেকে ১৫ কোটি টাকা পর্যন্ত ২০ শতাংশ, ১৫ কোটি থেকে ২০ কোটি টাকা পর্যন্ত ২৫ শতাংশ, ২০ কোটি টাকার বেশি হলে ৩০ শতাংশ এবং অর্ধশত কোটি টাকার বেশি সম্পদের ক্ষেত্রে দশমিক ১ শতাংশ অথবা আয়করের ৩০ শতাংশের বেশি যেটা হয় সেই হিসাবে সারচার্জ দিতে হয়।

এদিকে নতুন অর্থবছরের বাজেটে নারী উদ্যোক্তাদের জন্য টার্নওভার ছাড় দেওয়া হয়েছে। ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের জন্য বার্ষিক ৭০ লাখ টাকা পর্যন্ত টার্নওভার কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে। অর্থাৎ বছরে ৭০ লাখ টাকা বেচাকেনায় নারীদের কর দিতে হবে না। বর্তমানে বার্ষিক ৫০ লাখ টাকা পর্যন্ত টার্নওভারধারী ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান কর অব্যাহতি সুবিধা পায়।

এদিকে নতুন অর্থবছরে আয়কর থাকছে আগের মতোই। তবে এ অর্থবছরে ছাড় পাবেন তৃতীয় লিঙ্গের মানুষেরা।

বছরে ৩ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হয় না। নারী ও ৬৫ বছরের বেশি বয়সীদের জন্য করমুক্ত এ আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা। করমুক্তের এ সীমা বহাল থাকবে নতুন অর্থবছরেও।

তবে এক্ষেত্রে একটু বাড়তি সুবিধা পাবেন তৃতীয় লিঙ্গের করদাতারা। তাদের ক্ষেত্রেও বছরে করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা। এছাড়া বাকি সব আগের অর্থবছরের মতোই থাকবে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm