কর্ণফুলীতে বিদ্যুৎকেন্দ্র রোববার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

উদ্বোধনের অপেক্ষায় কর্ণফুলী উপজেলার জুলধা এলাকায় নির্মিত এর্কন ইনফ্রাস্ট্রাকচারের ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র।

রোববার (১২ সেপ্টেম্বর) সকালে এটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন প্রধানমন্ত্রী সারাদেশের ৮৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন পাঁচটি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন।

নির্মাণকাজ শেষে বুধবার (৮ সেপ্টেম্বর) বিকালে বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে আসেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মু. মাহমুদ উল্লাহ মারুফ, কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা, সহকারী কমিশনার (ভূমি) শিরিন আকতার, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (স্টাফ অফিসার-ডিসি ট্রেজারি শাখা) মো. ওমর ফারুক, সহকারী কমিশনার (জেএম শাখার গালিব চৌধুরী, এইচএফও বেসড পাওয়ার প্ল্যান্ট ব্যবস্থাপক ক্যাপ্টেন জুলফিকার মো. সাহাবুল হুদা, হেড অব অপারেশন মো. তৌহিদুর রহমান।

আরও পড়ুন: পছন্দের প্রার্থীকে আনতে কর্ণফুলীতে মাদ্রাসা শিক্ষক নিয়োগ পরীক্ষায় অনিয়ম!

পিডিবি সূত্রে জানা গেছে, বেসরকারিভাবে এর্কন ইনফ্রাস্ট্রাকচার ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করেছে। এখন বিদ্যুৎ উৎপাদনের ট্রায়াল চলছে। এ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। কর্ণফুলীর জুলধা ইউনিয়নের জুলধা-২ গ্রামে ১০৮ মেগাওয়াট, জুলধা-৩ ১০৮ মেগাওয়াট ও আনোয়ারায় ৩০০ মেগাওয়াট ইউনাইটেড পাওয়ার প্ল্যান্টসহ পটিয়া ও আশেপাশের এলাকার কয়েকটি বিদ্যুৎকেন্দ্র হলো- পটিয়া উপজেলার কোলাগাঁও ইউনিয়নের শিকলবাহা খাল পাড়ে বারাকা শিকলবাহা ১০৫ মেগাওয়াট, একই প্রতিষ্ঠানের বারাকা কর্ণফুলী ১১০ মেগাওয়াট, আনলিমা (প্রেসিশন এনার্জি লিমিটেড পটিয়া) ১১৫ মেগাওয়াট, জোডিয়াক ৫৪ মেগাওয়াট।

বিদ্যুৎ মন্ত্রণালয় সূত্র মতে, বর্তমান প্রধানমন্ত্রী ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর ১১৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হয়। যার উৎপাদন ক্ষমতা ২০ হাজার ২৯৩ মেগাওয়াট।

জুলধা ইউনিয়নের চেয়ারম্যান রফিক আহমদ বলেন, জুলধা ইউনিয়নে নির্মিত ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত বিদ্যুতের সুফল পাবে এলাকাবাসী- সেটায় আশা আমাদের।

আরও পড়ুন: হঠাৎ বিস্ফোরণ—উড়ে গেল সিএনজি স্টেশন, অভিযোগের তীর কর্ণফুলী গ্যাসে

কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা বলেন, উদ্বোধনের অপেক্ষায় জুলধা নির্মিত বিদ্যুৎকেন্দ্র। রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জুলাধার বিদ্যুৎকেন্দ্রসহ সারাদেশের ৮৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন পাঁচটি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন। সেজন্য প্রশাসনের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী বলেন, ‘একসময় বিদ্যুতের অভাব ছিল দেশের বিভিন্ন প্রান্তে। দেশের অর্থনীতি, শিল্প-বাণিজ্য ছিল স্থবির এবং জনজীবনে লোডশেডিং ছিল অসহনীয়। কর্ণফুলী উপজেলার জু্লধায় নির্মিত বিদ্যুৎকেন্দ্রের উৎপাদিত বিদ্যুতের আলো পৌঁছে যাবে ঘরে ঘরে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে দেশের উন্নয়ন কর্মকাণ্ড। তাঁর দূরদর্শী, সাহসী ও সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়নের ফলে বিদ্যুৎখাতে সাফল্য অর্জিত হচ্ছে।

ইমরান/ডিসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm