করোনা—চট্টগ্রামের ২ হটস্পটে ফের ‘হাফ সেঞ্চুরি’, ২৪ ঘণ্টায় ‘সমান মৃত্যু’ শহর-গ্রামে

চট্টগ্রামের উপজেলাগুলোর মধ্যে করোনার অন্যতম হটস্পট বলা হচ্ছে হাটহাজারী ও রাউজানকে। সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামের এই দুই ‘হটস্পটে’ ফের পঞ্চাশের বেশি নমুনায় করোনা শনাক্ত হয়েছে। একইসময়ে নগর ও উপজেলায় সমানসংখ্যক, অর্থাৎ পাঁচ জন করে করোনা রোগীর মৃত্যুর খবর মিলেছে।

মঙ্গলবার (১০ আগস্ট) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় জানায়, আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ২ হাজার ৯৯৭ নমুনা পরীক্ষায় ৮৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৬২৬ জন নগরের এবং ২৫৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

একইসময়ে মারা গেছেন ১০ জন করোনা রোগী। এরমধ্যে নগরের ৫ জন ও উপজেলার ৫ জন।

চট্টগ্রামে এ নিয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৮২ জন করোনা আক্রান্ত রোগীর। অন্যদিকে এখন পর্যন্ত চট্টগ্রামের মোট ৯১ হাজার ৯০৭ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

আরও পড়ুন: ‘নতুন সিদ্ধান্ত’—ব্যাংকে লেনদেনের সময় আরও বাড়ছে

মঙ্গলবার সিভিল সার্জন কার্যালয় আরও জানায়, আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৪০ নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ১২৮ জনের।

বিআইটিআইডি ল্যাবে ৫৫৬ নমুনা পরীক্ষায় ১৪১ জনের করোনা শনাক্ত হয়েছে।

এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪২৪ নমুনা পরীক্ষায় ১৩৭ জন, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৬৩ নমুনা পরীক্ষায় ১০৯ জন, এন্টিজেন টেস্টে ৫৩০ নমুনা পরীক্ষায় ১১৪ জন, ইমপেরিয়াল হাসপাতালে ১৫৪ নমুনা পরীক্ষায় ৩৬ জন, শেভরনে ৩৮২ নমুনা পরীক্ষায় ৮৩ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৬২ নমুনা পরীক্ষায় ২২ জন, জেনারেল হাসপাতালের আরটিআরএল ল্যাবে ২৪ নমুনা পরীক্ষায় ১৬ জন, মেডিকেল সেন্টারে ৫৯ নমুনা পরীক্ষায় ২৪ জন ও এপিক হেলথ কেয়ারে ১৮২ নমুনা পরীক্ষায় ৬৯ জনের করোনা শনাক্ত হয়।

এর বাইরে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ২১ নমুনা পরীক্ষা করা হয়। তবে তাতে কারও করোনা মেলেনি।

সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ১ জন, সাতকানিয়ার ৭ জন, বাঁশখালীর ৪ জন, আনোয়ারার ৬ জন, চন্দনাইশের ১ জন, পটিয়ার ২১ জন, বোয়ালখালীর ৪ জন, রাঙ্গুনিয়ার ২৫ জন, রাউজানের ৬৫ জন, ফটিকছড়ির ১০ জন, হাটহাজারীর ৮০ জন, সীতাকুণ্ডের ১৯ জন, মিরসরাইয়ের ৯ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ১ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর

জেডএইচ
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm