করোনা : আসছে ৩ বিধিনিষেধ

করোনায় কাঁপছে বিশ্ব। বিভিন্ন দেশে ইতোমধ্যে ফের ভয়াবহ রূপ নিয়েছে করোনা। এ অবস্থায় আগাম প্রস্তুতি নিচ্ছে সরকার। দেশজুড়ে শিগগির আসছে ৩ বিধিনিষেধ।

শপিংমল যেতে, রেস্টুরেন্টে খেতেও লাগবে টিকার সনদ

টিকা ছাড়া যাওয়া যাবে না শপিংমল। আবার টিকার সনদ ছাড়া খাওয়া যাবে না রেস্টুরেন্টেও! এমনই চিন্তা-ভাবনা করছে সরকার। ইতোমধ্যে তা জানিয়েও দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, গতকাল দেখলাম আমেরিকায় এক মিলিয়ন আক্রান্ত হয়েছে। ভারতেও খুবই সিভিয়ার অবস্থা হয়েছে। ডাবল ভ্যাকসিনেশন সার্টিফিকেট ছাড়া কেউ যাতে রেস্টুরেন্ট-শপিংমলে না যান সেরকম একটা চিন্তা-ভাবনার দিকে আমাদের যেতে হবে। রেস্টুরেন্ট-শপিংমলে যাওয়ার ক্ষেত্রে ডাবল ভ্যাকসিনেশনের একটা ইমপোজিশন (টিকার দুই ডোজ নেওয়ার বাধ্যবাধকতা আরোপ) আসতেছে।

টিকা ছাড়া স্কুলে নয়

এখন থেকে ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের স্কুলে যেতে হলে অন্তত করোনার এক ডোজ টিকা নিতেই হবে। তা না হলে স্কুলে যাওয়া হবে না।

আরও পড়ুন: ‘ভয়’—চট্টগ্রামে ঊর্ধ্বমুখী করোনার গ্রাফে এবার মৃত্যুর আঘাত

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন। তিনি বলেন, এ বিষয়ে সোমবার (৩ জানুয়ারি) আন্তঃমন্ত্রণালয় সভায় আলোচনা হয়েছিল। আজ তা নিশ্চিত করা হয়েছে। মৌখিকভাবে তারা নির্দেশনা দিয়ে দিয়েছে, হয়ত অফিশিয়ালি যায়নি।

প্লেন—লঞ্চ—ট্রেন ভ্রমণেও দুই ডোজা টিকা নিতে হবে

ভ্রমণ সে আকাশপথেই হোক, কিংবা সড়কপথ—জলপথ, টিকা নেওয়া থাকতে হবেই। টিকা ছাড়া সব পথেই ভ্রমণে নিষেধাজ্ঞা জারী করতে যাচ্ছে সরকার।

আরও পড়ুন: চট্টগ্রামে হু হু করে বাড়ছে করোনা

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, অমিক্রনের বিষয়ে বিশেষভাবে বলা হয়েছে, টিকা ছাড়া প্লেন, লঞ্চ ও ট্রেন ভ্রমণে বিধিনিষেধ আরোপের একটি সিদ্ধান্ত আসছে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে একটি সময় দিয়ে এটি করা হবে। করোনার দ্বিতীয় ডোজ টিকা ছাড়া যাতে কেউ প্লেন, লঞ্চ কিংবা ট্রেনে না উঠেন। অমিক্রন ঠেকাতে গেলে কিছু কঠোর ব্যবস্থায় যেতে হবে।

করোনা পরিস্থিতি আরও খারাপ হলে গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচলের সিদ্ধান্ত হতে পারে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm