কক্সবাজার: লকডাউনে রাস্তায় এসে জরিমানা গুনলেন ১৭২ জন

করোনা সংক্রমণ রোধে সারাদেশের মতো কক্সবাজারেও চলছে কঠোর লকডাউন। বৃহস্পতিবার (১ জুলাই) ভোর থেকে শুরু হওয়া লকডাউনে শহর ও বিভিন্ন উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে চেকপোস্ট বসিয়েছে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী।

এছাড়া লকডাউনে অযথা বের হওয়ার কারণে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানা গুনতে হয়েছে ১৭২ জনকে।

সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শহরের বার্মিজ মার্কেট এলাকা, বাজারঘাটা, ভোলা বাবুর পেট্রোল পাম্প এলাকা, লালদীঘির পাড়, হলিডে মোড়, গুনগাছ তলা, কলাতলী মোড়সহ বিভিন্ন এলাকায় সরেজমিন দেখা গেছে, সড়কে কিছু মালবাহী গাড়ি চলাচল করলেও গণপরিবহন নেই। তবে কিছু ব্যাটারিচালিত রিকশা, টমটম ও সিএনজি অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। মুদির দোকান খোলা থাকলেও হোটেল-রেস্টুরেন্ট বন্ধ ছিল।

দুপুরে সরেজমিন দেখা গেছে, শহরের প্রবেশমুখ কলাতলী মোড়, বাস টার্মিনাল ও লিংকরোডসহ বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে চেকপোস্ট। মাঠে রয়েছে সেনাবাহিনী, বিজিবি, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ সদস্যরা। জরুরি প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় দেখা গেলে আটকানো হচ্ছে।

এছাড়া লকডাউন যথাযথ পালনে তৎপর রয়েছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ও পুলিশ সুপার মো. হাসানুজ্জামানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তবে এই লকডাউনে বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ। শহরের ঘোনার পাড়ার ভ্যান চালক রশিদ মিয়া বলেন, ‘গাড়ির চাকা না ঘুরলে পেটে ভাত জুটে না। লকডাউনের মধ্যেও সংসার চালাতে বের হয়ে গেছি।’

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মিল্টন রায় বলেন, উপজেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। জনগণকে স্বাস্থ্যবিধি মানাতে উপজেলা প্রশাসন সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিনা কারণে কেউ বের হলে নেওয়া হবে আইনগত ব্যবস্থা।

১৬১ মামলায় ১৭২ জনকে জরিমানা

লকডাউনের প্রথম দিনে কক্সবাজারে অর্ধশত অভিযান পরিচালিত হয়েছে। কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে গঠিত একাধিক ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে ১৬১ মামলায় দণ্ডিত ১৭২ জনকে ৯১ হাজার ৬৫০ টাকা জরিমানা করা হয়েছে।

জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ মুঠোফোনে আলোকিত চট্টগ্রামকে বলেন, লকডাউন অমান্য করে বাইরে ঘোরাফেরা করা, মোটর সাইকেল নিয়ে বের হওয়া, ড্রাইভিং লাইসেন্স না থাকাসহ নানা কারণে এসব জরিমানা করা হয়েছে।

ডিসি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm