এসএসসি পরীক্ষা শুরু—চট্টগ্রামে কেন্দ্র বাড়লেও কমেছে পরীক্ষার্থী

আজ (১৫ সেপ্টেম্বর) থেকে দেশজুড়ে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন পরীক্ষার্থী। যা গতবছরের তুলনায় ১১ হাজার ৪১০ জন কম। গতবছর এসএসসি পরীক্ষার্থী ছিল ১ লাখ ৬১ হাজার ১২২ জন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) আলোকিত চট্টগ্রামকে এ তথ্য নিশ্চিত করেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

এদিকে এবার পরীক্ষার্থী কমলেও বেড়েছে কেন্দ্রের সংখ্যা। ২১৩টি কেন্দ্রে ১ হাজার ৯২টি বিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে পরীক্ষা। গতবার পরীক্ষার কেন্দ্র ছিল ২০৪টি। পরীক্ষা উপলক্ষে ৬০টি সাধারণ ভিজিল্যান্স টিম ও ৮টি বিশেষ টিম রয়েছে বলে জানান চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ।

আরও পড়ুন: কেন্দ্রে পৌঁছতে টেনশন করতে হবে না চট্টগ্রামের এসএসসি পরীক্ষার্থীদের

তিনি বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা৷ প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হচ্ছে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেই। অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে ভরে প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হচ্ছে। এতে কেন্দ্রে পাঠানোর সময় প্রশ্নপত্র ফাঁসের কোনো সম্ভাবনা নেই।

Yakub Group

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম নগর ও জেলার ১ লাখ ৫ হাজার ৯২০ জন শিক্ষার্থী ১২৫টি কেন্দ্রে এবং কক্সবাজারের ২৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। এছাড়া তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৭ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৮ হাজার ৬৬০ জন শিক্ষার্থী ২৩টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪ হাজার ৪৩ জন শিক্ষার্থী ১৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে।

প্রসঙ্গত, চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় সারাদেশে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে পরীক্ষা।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm