এসএসসি পরীক্ষা শুরু কাল౼সকাল সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে যেতে হবে

২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হচ্ছে রোববার (১৪ নভেম্বর)।

চট্টগ্রাম বিভাগে এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী। এরমধ্যে চট্টগ্রাম জেলায় ১ লাখ ৯ হাজার ৯৪৭ জন, কক্সবাজারে ২৫ হাজার ৯৩৭ জন, রাঙামাটিতে ৯ হাজার ৩৭২ জন, খাগড়াছড়িতে ১০ হাজার ৬৩৭ জন এবং বান্দরবানে ৫ হাজার ২২৯ জন।

এবার বাড়ানো হয়েছে কেন্দ্রের সংখ্যাও। ২০৪টি কেন্দ্রের মাধ্যমে নেওয়া হবে পরীক্ষা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

আরও পড়ুন : এসএসসি ও এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ৭৩ জন। এরমধ্যে ১৫ হাজার ৭১৭ জন ছাত্র ও ১৫ হাজার ৩৫৬ জন ছাত্রী।

Thai Food

ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থী ৬৪ হাজার ৮০৩ জন। এর মধ্যে ৩৬ হাজার ৩১০ জন ছাত্র ও ২৮ হাজার ৪৯৩ জন ছাত্রী। আর মানবিক বিভাগে ২৩ হাজার ২২৬ জন ছাত্র ও ৪২ হাজার ২০ জন ছাত্রী মিলে মোট পরীক্ষার্থী ৬৫ হাজার ২৪৬ জন।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, রোববার থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে সকাল সাড়ে ৯টায়। সকাল ১০টা থেকে শুরু হবে পরীক্ষা। সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। প্রশ্নপত্র ফাঁস রোধে সর্বোচ্চ সতর্কতা রয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ১২টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। বোর্ড থেকে সেট কোড পাঠানোর পর প্রশ্নপত্র খুলতে পারবে কেন্দ্র।

এবারের এসএসসি পরীক্ষা সকাল-বিকাল দুই শিফটে অনুষ্ঠিত হবে। শেষ হবে আগামী ২৩ নভেম্বর। পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ৮ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm