এবার ‘হাইব্রিড’ কোভিড শনাক্ত

এবার নতুন এক ধরনের কোভিড শনাক্ত হয়েছে ভিয়েতনামে। যার নাম দেয়া হয়েছে ‘হাইব্রিড’ কোভিড।

কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাসের নতুন এই ধরনটি ভারত এবং যুক্তরাজ্যের ধরনের সংমিশ্রণ। তবে নতুন এই ধরনটি আগের সবগুলোর চেয়ে বেশি বিপজ্জনক এবং দ্রুত বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। খবর বিবিসির।

বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাস সব সময়ই পরিবর্তিত হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এই পরিবর্তন সম্পূর্ণ হয় না। আবার কিছু ভাইরাস অনেক বেশি সংক্রামক হয়ে উঠতে পারে।

ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুয়েন থান লং এক বৈঠকে বলেন, কোভিডের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে, যা দুটি ধরনের সংমিশ্রণে তৈরি হয়েছে। এর একটি ভারতীয় ধরন এবং অন্যটি যুক্তরাজ্যের ধরন। সম্প্রতি করোনায় আক্রান্ত হওয়া রোগীদের ওপর পরীক্ষা চালানোর পর এটি আবিষ্কৃত হয়।

বিশেষজ্ঞদের পরামর্শ, ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার দুই ডোজ করোনার ভারতীয় ধরনের ক্ষেত্রে খুবই কার্যকর। এখনও পর্যন্ত এমন কোনো প্রমাণ নেই ভাইরাসটির পরিবর্তিত রূপ মানুষের জন্য আরও মারাত্মক অসুস্থতার কারণ হয়ে দাঁড়িয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে ভিয়েতনামে করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত গতিতে বাড়ছে।

করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ৬ হাজার ৭শ’র বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। চলতি বছরের এপ্রিলের শেষের দিকে অর্ধেকের বেশিই শনাক্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪৭ জন।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!