এবার বাড়ল এলপিজি গ্যাসের দাম, দুপুর থেকেই কার্যকর

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিতে অস্থির দেশের বাজার। এর মধ্যে এবার বাড়াল ভোক্তাপর্যায়ে এলপিজি গ্যাসের দাম। ১৬ টাকা বাড়িয়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) সকালে অনলাইনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আয়োজিত সংবাদ সম্মেলনে এলপিজি গ্যাসের নতুন দাম ঘোষণা করা হয়। নতুন নির্ধারিত দাম আজ (বুধবার) দুপুর ১টা থেকেই কার্যকর হয়ে গেছে। প্রতি কেজিতে বাড়ানো হয়েছে ১ টাকা ৩৩ পয়সা।

সংবাদ সম্মেলনে বিইআরসি ভারপ্রাপ্ত চেয়ারম্যান আ ব ম ফারুক বলেন, গত বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করা হয়। এরপর থেকে প্রতি মাসে দাম সমন্বয় করা হচ্ছে। গত মাসে ১২ কেজি এলপিজি গ্যাসের সিলিন্ডারে ৩৫ টাকা কমানো হয়েছিল। আজকে (বুধবার) আমদানির ক্ষেত্রে ডলারের বিনিময় হার সমন্বয় করে ভোক্তাপর্যায়ে ১২ কেজির প্রতি এলপিজি গ্যাসের সিলিন্ডারে ১৬ টাকা মূল্য বাড়ানো হয়েছে।

তিনি আরও বলেন, বিশ্ববাজারে দাম কমলেও ডলারের বিনিময় হারের কারণে দেশের বাজারে কমানো সম্ভব হয়নি। আজকের মূল্যবৃদ্ধিতে সরকারি এলপিজির দাম অপরিবর্তিত থাকবে। ভোক্তাপর্যায়ে প্রতি কেজি এলপিজিতে ১ টাকা ৩৩ পয়সা বাড়ানোর পর নতুন দাম দাঁড়িয়েছে ১০২ টাকা ৮৮ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ হবে।

অন্যদিকে গাড়িতে ব্যবহৃত এলপিজি (অটো গ্যাস) প্রতি লিটারে বাড়ানো হয়েছে ৭০ পয়সা। আগে প্রতি লিটার অটো গ্যাসের দাম ছিল ৫৬ টাকা ৮৫ পয়সা থাকলেও এখন থেকে নতুন দাম হবে ৫৭ টাকা ৫৫ পয়সা।

Yakub Group
এএইচ/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm