এবার অটোরিকশায় বসছে কিউআর কোড, মুহূর্তেই জানা যাবে সব তথ্য

নগরের সিএনজিচালিত অটোরিকশায় বসছে কুইক রেসপন্স (কিউআর) কোড। এতে সহজেই গাড়ির চালক ও মালিকের তথ্য পেয়ে যাবে যাত্রী।

সোমবার (৬ ডিসেম্বর) দামপাড়া পুলিশ লাইন্সে এ কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, উপপুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফরসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও পরিবহন মালিক-শ্রমিক নেতারা।

বিশেষ করে নারী ও শিশুরা যাতে নিরাপদে অটোরিকশা করে যাতায়াত করতে পারে সেজন্য ‘আমার গাড়ি নিরাপদ’ নামের এ উদ্যোগ নিয়েছে সিএমপি।

আরও পড়ুন : ‘হ্যালো সিএমপি’—ক্লিকেই জানা যাবে নির্ধারিত ভাড়া

এছাড়া গাড়িতে হারানো মূল্যবান জিনিসপত্র যাতে সহজে পাওয়া যায় এবং অপরাধী দ্রুত শনাক্তের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এতে মহানগরে চলাচলরত বৈধ কাগজ সম্বলিত সব সিএনজিচালিত অটোরিকশার মালিক এবং ড্রাইভারদের নির্দিষ্ট ফরম পূরণ করার মাধ্যমে ভেরিফাইড করা হবে। মালিক এবং ড্রাইভারদের সব তথ্য পুলিশ সার্ভারে জমা রেখে প্রত্যেককে একটি আলাদা কিউআর (QR) কোড এবং নিউম্যারিক আইডি কার্ড দেওয়া হবে।

যাত্রীরা এই আইডি অথবা কিউআর কোড স্ক্যান করে ড্রাইভার এবং মালিক সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারবেন।

যেভাবে ব্যবহার করবেন

যাত্রার আগে যদি গাড়িতে প্রিন্টেড কপিটি ঝুলানো থাকে তাহলে বোঝা যাবে গাড়িটি সিএমপি কর্তৃক ভেরিফাইড।

এডভান্স লেভেলের ভেরিফাই করার জন্য যাত্রীর স্মার্টফোনে ‘হ্যালো সিএমপি’ অ্যাপসটি ইনস্টল করতে হবে। এরপর কিউআর কোডটি যাত্রী অ্যাপসে স্ক্যান করার সঙ্গে সঙ্গে ড্রাইভার অথবা মালিক যদি সিএমপি কর্তৃক ভেরিফাইড হয় তাহলে তাদের ছবিসহ তথ্য দেখা যাবে।

এছাড়া যাদের স্মার্টফোন নেই তারা প্রিন্টেড কপিতে থাকা নিউম্যারিক কোডটি সিএমপি নির্ধারিত নম্বরে পাঠালে ফিরতি বার্তায় ড্রাইভার এবং মালিক ভেরিফাইড কিনা তা জানানো হবে।

নিবন্ধনের জন্য যেসব কাগজপত্র লাগবে

গাড়ির মালিকের ক্ষেত্রে : গাড়ির মালিকের জাতীয় পরিচয়পত্র, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, গাড়ির ফিটনেস সার্টিফিকেট, গাড়ির ট্যাক্স টোকেন এবং গাড়ির রুট পারমিট।

গাড়ির চালকের ক্ষেত্রে : চালকের ড্রাইভিং লাইসেন্স, জাতীয় পরিচয়পত্র।

নিবন্ধন করা যাবে যেসব বুথে

প্রাথমিকভাবে নগরের আটটি স্থানে নিবন্ধন বুথ স্থাপন করা হয়েছে। অটোরিকশার মালিক এবং ড্রাইভাররা এখানে এসে নিবন্ধন করতে পারবেন। বুথগুলো হলো- টাইগারপাস ট্রাফিক পুলিশ বক্স, নিউ মার্কেট ট্রাফিক পুলিশ বক্স, বহাদ্দারহাট ট্রাফিক পুলিশ বক্স, জিইসি মোড় ট্রাফিক পুলিশ বক্স, বাদমতলী ট্রাফিক পুলিশ বক্স, অলংকার ট্রাফিক পুলিশ বক্স, মইজ্জ্যারটেক ট্রাফিক পুলিশ বক্স এবং সিমেন্ট ক্রসিং ট্রাফিক পুলিশ বক্স।

নিবন্ধনের পর নিউম্যারিক আইডি ও কিউআর কোডসহ একটি প্রিন্টেড কপি প্রতিটি গাড়ির মালিক ও ড্রাইভারকে দেওয়া হবে। এই কপি গাড়ির এমন জায়গায় ঝুলিয়ে রাখবে যাতে সহজে যাত্রীদের চোখে পড়ে।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm