মাসজুড়ে প্রতিযোগিতা—উৎসবে বর্ণিল বইমেলা শুরু রোববার, জিমনেশিয়াম মাঠ জমজমাট

নগরের এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে আগামীকাল রোববার (২০ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে ১৯ দিনের অমর একুশে বইমেলা। মেলা উপলক্ষে চলছে শেষ মুহূর্তের স্টল সাজানো-গোছানোর প্রস্তুতি।

মেলাকে ঘিরে ব্যস্ত লেখক-প্রকাশকরা। মেলার পুরো আয়োজন নিয়ে ব্যস্ত চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

আগামীকাল (রোববার) বিকেলে একুশে বইমেলার উদ্বোধন করবেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

আরও পড়ুন: ৩ স্পটে বর্ণিল আয়োজন—মধুর বসন্তে মাতোয়ারা চট্টগ্রাম

Yakub Group

এবারের মেলায় ১ লাখ ২ হাজার বর্গফুটের জায়গায় মোট ১২০টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় অংশ নিচ্ছে চট্টগ্রাম ও ঢাকার নামকরা বিভিন্ন প্রকাশনা সংস্থা। মেলা চলবে আগামী ১৯ মার্চ পর্যন্ত। প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে ছুটির দিনে মেলা শুরু হবে সকাল ১০টা থেকে।

এদিকে শনিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে সরেজমিন জিমনেসিয়াম মাঠ ঘুরে দেখা গেছে, স্টল তৈরির কাজে ব্যস্ত বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান। যেন দম ফেলার ফুসরত নেই। কেউ হাতুড়ি নিয়ে পেরেক ঠোকার কাজে ব্যস্ত। কেউ কাপড় কাটছেন। কেউবা বোর্ডের কাজ করছেন, কেউ রঙের। ভোরে শুরু হয়ে কাজ চলে রাত অবধি। নির্দিষ্ট সময়ের আগেই বাকি কাজগুলো শেষ হবে এমনটাই আশা সংশ্লিষ্টদের।

জানা গেছে, মেলায় প্রতিদিন থাকছে নতুন বইয়ের মোড়ক উম্মোচন ও বিষয়ভিত্তিক আলোচনা সভা। দেশের খ্যাতিমান কবি-সাহিত্যিক, সাংবাদিক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক অঙ্গণের বরেণ্য ব্যক্তিরা বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেবেন। এছাড়া শিশু-কিশোরদের চিত্রাংকন, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, রবীন্দ্র-নজরুল-লোক সংগীত, সাধরণ নৃত্য, লোক নৃত্য, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা ও দেশের গানের আয়োজন করা হয়েছে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবার মেলা প্রাঙ্গণে থাকবে দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু কর্নার, লেখক আড্ডা, নারী লেখক, শিশু কর্নারসহ ওয়াইফাই জোন। এছাড়া দর্শনার্থীদের নিরাপত্তায় পুরো মেলা প্রাঙ্গণ সিসিটিভি নেটওর্য়াকের আওতাভূক্ত থাকবে এবং মুক্তিযুদ্ধোদের জন্য থাকবে সংরক্ষিত আসন।

আরও পড়ুন: বাংলাদেশ-ভারত মৈত্রী আরও বেগবান হবে—আবুধাবিতে বর্ণিল আয়োজন

১৯ দিনব্যাপী বইমেলার অনুষ্ঠানের মধ্যে রয়েছে- মাতৃভাষা দিবস, লোক উৎসব, রবীন্দ্র উৎসব, তারুণ্য উৎসব, নারী উৎসব, বিতর্ক উৎসব, নজরুল দিবস, বিদ্রোহী কবিতার শতবর্ষ উদযাপন, মরমী উৎসব, আবৃত্তি উৎসব, নৃগোষ্ঠী উৎসব, চাটগাঁ উৎসব, যুব উৎসব, পেশাজীবী সমাবেশ, ঐতিহাসিক ৭ মার্চের আলোচনা অনুষ্ঠান ও ছড়া উৎসব।

মেলার সার্বিক নিরাপত্তায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি বেসরকারি নিরাপত্তা সংস্থাও নিয়োজিত থাকবে।

প্রসঙ্গত, ২০১৯ সালে চট্টগ্রাম সিটি করপোরেশনের তৎকালীন মেয়র আ জ ম নাছির উদ্দীনের উদ্যোগে নগরে সমন্বিত বইমেলা শুরু হয়। গতবছর করোনা মহামারির কারণে চট্টগ্রামে বইমেলা অনুষ্ঠিত হয়নি।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm