ইরাকফেরত যুবকের প্রতারণার নয়া ফাঁদ

ইরাকফেরত প্রবাসী মো. মিরাজ উদ্দিন (২২)। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তাঁর অসংখ্য ফলোয়ার। নামকরা এবং জনপ্রিয় ব্যক্তির ফেসবুক আইডির প্রোফাইল থেকে তাদের ছবি সংগ্রহ করে তাদের নামে ফেসবুকে খুলে নতুন আইডি ও পেইজ।

ভুয়া এসব আইডি ব্যবহার করে বাড়ান বন্ধুর সংখ্যা। বন্ধুর সংখ্যা বাড়লেই নেন বিভিন্ন কৌশলের আশ্রয়। সেসব আইডি বা পেইজ থেকে মানবিক ঘটনা এবং অসহায় মানুষের ছবি দিয়ে মানবিক সংস্থার কর্মী পরিচয়ে বিকাশ ও নগদে চান অর্থ সহায়তা।

দীর্ঘদিন ধরে এভাবে প্রতারণা করে আসছিল প্রবাসফেরত মিরাজ। তবে এবার চিকিৎসকের নামে ভুয়া পেজ খুলে আর শেষ রক্ষা হয়নি। অবশেষে প্রতারণার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আরও পড়ুন: চট্টগ্রাম রেলে প্রতারণার ফাঁদ, টাকা মেরে খাচ্ছে দুই ভাই সাকিব—তানিম

Yakub Group

মঙ্গলবার (৮ মার্চ) দুপুর সাড়ে তিনটায় ঝিনাইদহের নলডাঙ্গার আড়মুখী বাজার এলাকা থেকে তথ্য প্রযুক্তির সহায়তায় তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি মোবাইল ফোন ও বিকাশ রেজিস্ট্রেশন করা দুটি গ্রামীণ সিমকার্ড জব্দ করা হয়।

গ্রেপ্তার মিরাজ ঝিনাইদহের ১৭ নম্বর নলডাঙ্গার আড়মুখী বাজার এলাকার আব্দুল হাকিম বিশ্বাস বাড়ির আবু বক্কর ছিদ্দিকের ছেলে।

বুধবার (৯ মার্চ) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিএমপির উপপুলিশ কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ।

সিএমপির উপপুলিশ কমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারীশ জানান, চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালের চিকিৎসক ডা. নুসরাত সুলতানার নামে ভুয়া ফেসবুক একাউন্ট ও একটি পেজ খুলে সেখানে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) সংগঠনের নাম দিয়ে একটি স্কিন লেজার সেন্টার স্থাপনের পরিকল্পনার কথা জানিয়ে অর্থ সাহায্যের আবেদন করে ফেসবুকে পোস্ট করেন মিরাজ। বিকাশ ও নগদের মাধ্যমে এসব অর্থ সংগ্রহ করতেন ওই যুবক।

আরও পড়ুন: চেক প্রতারণা—আদালতের আদেশে ঘর ও জমি ক্রোক করলেন ম্যাজিস্ট্রেট

গত ১৯ ফেব্রুয়ারি ভুক্তভোগী চিকিৎসক তাঁর নামে ভুয়া একাউন্ট ও পেজ খোলার বিষয়টি জানতে পেরে ২২ ফেব্রুয়ারি নগরের আকবর শাহ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। মামলার পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহায়তায় অভিযুক্ত যুবক ও তাঁর অবস্থান সনাক্ত করা হয়। এরপর অভিযান চালিয়ে তাঁকে ঝিনাইদহ থেকে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার যুবক ভুয়া ফেসবুকে আইডি ও পেজ চালু করার কথা স্বীকার করেন। তাঁর কাছ থেকে প্রতারণার মাধ্যমে টাকা আদায়ের কাজে ব্যবহৃত একটি মোবাইল ও বিকাশ রেজিস্ট্রেশন করা দুটি গ্রামীণ সিমকার্ড জব্দ করা হয়েছে।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm