ইতিহাস গড়ল বাংলাদেশ

এ যেন স্বপ্ন ধরা দিল হাতের মুঠোয়। কতদিনের অপেক্ষার পর এলো সেই কাঙ্ক্ষিত জয়। তাও আবার নিউজিল্যান্ডের মাটিতে, তাদেরই বিপক্ষে, যেখানে বড় বড় দলও নাকানি চুবানি খায় নিয়মিত। সেখানে ইতিহাস গড়ে জিতল টাইগাররা।

নিউজিল্যান্ডের মাউন্ট মুঙ্গানুইয়ের বে ওভালে সিরিজের প্রথম টেস্টে ৮ উইকেটের সহজ জয় পেয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে টি-টুয়েন্টি, ওডিআই, টেস্ট -যে ফরম্যাটেই বলি না কেন, এটিই প্রথম জয় টাইগারদের। নিজেদের মাঠে টানা ১৭ টেস্ট অপরাজিত থাকার পর কিউইদের হারের স্বাদ দিল টাইগাররা।

এই জয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপেও প্রথম পয়েন্ট লেখা হলো বাংলাদেশের নামের পাশে।

আরও পড়ুন: নিউজিল্যান্ডে বাংলাদেশের সোনালি দিন

টেস্টের প্রথম ইনিংসে ৩২৮ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। যেখানে ডেভন কনওয়ে একাই করেছিলেন ১২২ রান। জবাবে মুমিনুল হকের ৮৮ আর লিটন দাসের ৮৬ রানে ভর করে প্রথম ইনিংসে ৪৫৮ রানের সংগ্রহ গড়েছিল টাইগাররা। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড থামে মাত্র ১৬৯ রানে। ফলে জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিল মাত্র ৪০ রান।

শুরুতেই সাদমান ইসলাম (৩) ফিরে গেলেও মুমিনুল হক আর নাজমুল হাসান শান্তর দায়িত্বশীল ব্যাটিংয়ে জয়ের কাছাকাছি চলে আসে টাইগাররা। ৪১ বলে গুরুত্বপূর্ণ ১৭ রান করে শান্ত যখন ফিরছেন, জয়ের জন্য মাত্র ৬ রান দরকার বাংলাদেশের।

৪৪ বলে ১৩ রানে অপরাজিত থেকে বিজয়ীর বেশেই মাঠ ছেড়েছেন নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয়ে দলকে নেতৃত্ব দেওয়া মুমিনুল হক। ৫ রানে অপরাজিত থাকেন মুশফিকুর রহিম। এর আগে এবাদত হোসেন ৬ উইকেট আর তাসকিন ৩ উইকেট নিয়ে গুঁড়িয়ে দেন স্বাগতিকদের।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm