দুশ্চিন্তায় আমিরাত প্রবাসীরা, দুর্দশা লাঘবে সরকারের সহযোগিতা চান

সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত প্রবাসীদের দুর্দশা লাঘবে প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেছেন আহলে সুন্নাত ওয়াল জামায়াত ও আঞ্জুমানে খোদ্দামুল মুসলেমিন আমিরাত শাখা।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির আমিরাত শাখার প্রতিষ্ঠাতা সভাপতি মুফতি মাওলানা সলিম সিদ্দিকী।

তিনি বলেন, আমিরাত থেকে যেসব প্রবাসী বাংলাদেশে ছুটি কাটাতে এসেছেন তারা পুনরায় ফিরতে না পেরে চরম আর্থিক ও মানসিক কষ্টে আছেন।

আরও পড়ুন: বিদেশ যেতে বাধা—প্রবাসীদের কান্না, চট্টগ্রাম বিমানবন্দরে বসেনি র‍্যাপিড পিসিআর

চট্টগ্রাম বিমানবন্দরে এখনও পিসিআর টেস্টের ব্যবস্থা না করায় এসব প্রবাসী ফিরতে পারছেন না উল্লেখ করে মাওলানা সলিম সিদ্দিকী বলেন, প্রধানমন্ত্রী বিমানবন্দরে পিসিআর মেশিন বসানোর নির্দেশ দিয়েছেন বলে আমরা খবরে দেখেছি। কিন্তু সে মেশিন ঢাকায় বসানো হবে। চট্টগ্রামে আদৌ বসানো হবে কি-না সেটা আমরা এখনো জানি না। এর মধ্যে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, অনেকের সেখানকার ব্যবসা-বাণিজ্য বেহাত হয়ে গেছে। তারা আবার আমিরাতে ফিরতে পারবে কি-না আমরা জানি না। তাই প্রধানমন্ত্রী যদি নিজে উদ্যোগী হয়ে এ সমস্যার সমাধানে এগিয়ে না আসেন তাহলে হাজারো প্রবাসীকে করুণ পরিস্থিতির শিকার হতে হবে।

তিনি বলেন, শুধু এখানে নয়, আমিরাতেও বাংলাদেশি প্রবাসীরা দুর্ভোগের মধ্যে আছেন। দোষে-বিনা দোষে অনেক প্রবাসী জেল খাটছেন, জরিমানা গুণছেন। বাংলাদেশ দূতাবাস তদন্ত সাপেক্ষে নিরাপরাধ বাংলাদেশিদের উদ্ধারে এগিয়ে আসা জরুরি। বিশেষ করে কোনো প্রবাসী যখন সেখানে মারা যান তখন তার লাশ দেশে আনতে স্বজনরা নানা বিড়ম্বনার শিকার হন।

আরও পড়ুন: ভাড়া কমলো বিমানের—চট্টগ্রাম কক্সবাজার টু দুবাই আবুধাবি রুটে

আইনগত জটিলতা কাটিয়ে দ্রুত প্রবাসীদের সমস্যা সমাধানের দাবি জানানো হয় সংবাদ সম্মেলন থেকে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আহলে সুন্নাত ওয়াল জামাত সংযুক্ত আরব আমিরাত শাখার কেন্দ্রীয় সাংঘঠনিক সম্পাদক আবুল হাশেম, বাংলাদেশ আহলে সুন্নাতের কেন্দ্রীয় সদস্য মু. সেলিম আজাদ, বুড়িশ্চর জিয়াউল উলুম কামিল মাদরাসার আরবী প্রভাষক মাওলানা মু. জমির উদ্দিন ও শিক্ষক মু. কামাল উদ্দিন।

এসি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm