আনোয়ারায় রান্নাঘর টয়লেট বারান্দাসহ ২ বেডের ঘর পাচ্ছে ১৩০ পরিবার

আনোয়ারায় নতুন করে আরও ১৩০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর উপহার দেবে সরকার। প্রতিটি ঘর নির্মিত হচ্ছে দুই শতক জমিতে। প্রতিটি ঘর নির্মাণে খরচ হবে ২ লাখ ৫৯ হাজার টাকা।

উপজেলার বটতলী ইউনিয়নের গুচ্ছ গ্রাম এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়, ২৬০ শতক জমিতে তৈরি হচ্ছে গৃহহীনদের জন্য ঘর। শ্রমিকরা ব্যস্ত সময় পার করছেন ঘর নির্মাণের কাজ।

আরও পড়ুন: বছর আসে—বছর যায়, আনোয়ারায় প্রতীক্ষার প্রহর শেষ হয় না ছাত্রলীগের

জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গত বছরের ২৩ জানুয়ারি প্রথম দফায় ২৫ পরিবারকে ঘর দেওয়া হয়। এরপর গত মে মাসে দ্বিতীয় দফায় দেওয়া হয় আরও ৪০ পরিবারকে । এ পর্যন্ত দুদফায় ৬৫ পরিবারকে ঘর দিয়েছে সরকার। আগামী জুন মাসের মধ্যে তৃতীয় দফায় আরও ১৩০ পরিবারকে ঘর দেওয়ার কথা রয়েছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার ভূমি ও গৃহহীনদের জন্য ৬০০ ঘরের বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিটি ঘরে দুটি বেড রুম, রান্নাঘর, টয়লেট ও একটি বারান্দা নিয়ে ঘর ও আশপাশের জমি মিলিয়ে দুই শতক জমি দেওয়া হবে এক পরিবারকে। টিনশেডের এ ঘরে একটি পরিবার স্বাচ্ছন্দ্যে বসবাস করতে পারবে। প্রতিটি ঘর নির্মাণে আগে ব্যয় ছিল ১ লাখ ৭১ হাজার টাকা। বর্তমানে তা বাড়িয়ে ২ লাখ ৫৯ হাজার টাকা করা হয়েছে।

আরও পড়ুন: কর্ণফুলী—আনোয়ারা সড়ক : উন্নয়নের উৎসবে ধুলোর যন্ত্রণা

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম বলেন, একক গৃহ নির্মাণের নকশায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে আগে ব্যয় ছিল ১ লাখ ৭১ হাজার টাকা। এখন তা বাড়িয়ে ২ লাখ ৫৯ হাজার টাকা করা হয়েছে। ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পের কাজ পুরোপুরি শেষ করা হবে বলে আশা করছি।

যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ আলোকিত চট্টগ্রামকে বলেন, দ্রুত সময়ের মধ্যে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘরগুলোর নির্মাণকাজ সম্পন্ন করে সুবিধাভোগীদের মাঝে বুঝিয়ে দেওয়া হবে।

ইমরান/আরবি

 

মন্তব্য নেওয়া বন্ধ।

ksrm