আজ মহাষ্টমী, সবার চোখ ‘শান্তনেশ্বরী মন্দিরে’—১৬ নামের কোনটিতে কুমারী পূজা?

উৎসবমুখর পরিবেশে চলছে দুর্গোৎসব। মণ্ডপে মণ্ডপে চলছে দেবীর বন্দনা। দলে দলে ভক্তরা ছুটছেন দেবী দর্শনে।

দুর্গাপূজার দ্বিতীয় দিন মহাসপ্তমী ছিল মঙ্গলবার (১২ অক্টোবর)। বিভিন্ন পূজামণ্ডপে সকালে নবপত্রিকা স্থাপনের মধ্যদিয়ে শুরু হয় পূজার আনুষ্ঠানিকতা। দিনব্যাপী আয়োজন করা হয় নানা ধর্মীয় অনুষ্ঠানের।

মহাসপ্তমীতে সকালে নগরের বিভিন্ন মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয় । পূজা শেষে ভক্তদের দেওয়া হয় অঞ্জলি। এরপর দুপুরে বিতরণ করা হয় প্রসাদ। বিকেলে ছিল ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন।

আরও পড়ুন: আজ মহাসপ্তমী—ঘোড়ায় চড়ে মর্ত্যে এলেন মা

এদিন সকাল থেকে মণ্ডপগুলোতে নানা বয়সী দর্শনার্থীর ভিড়ে মুখরিত হয়ে উঠে। সন্ধ্যায় বিভিন্ন মণ্ডপে করা হয় আরতি। এ সময় সকালের চেয়ে ভিড় ছিল আর বেশি।

এবার মণ্ডপে ভক্তরা দেবী দুর্গার কাছে প্রার্থনা করেন করোনামুক্ত পৃথিবীর, বিশ্বের সব মানুষ যেন সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করতে পারে।

রহমতগঞ্জের কুসুম কুমারী স্কুল প্রাঙ্গণের পূজামণ্ডপ

আজ (বুধবার) মহাষ্টমী। পূজার তৃতীয়দিন। আজ আয়োজন করা হবে কুমারী পূজার। মাতৃরূপে ইশ্বরেরই একটি আরাধনা কুমারী পূজা। নগরে শুধু পাথরঘাটা শান্তনেশ্বরী মাতৃমন্দিরে কুমারী পূজার আয়োজন করা হয়।

হিন্দু শাস্ত্র অনুসারে মহাষ্টমীর দিন মানবকল্যাণের জন্য ১ থেকে ১৬ বছরের কুমারী কন্যাকে মনোনীত করা হয়। বয়সভেদে কুমারীর নাম হয় ভিন্ন। এক বছর বয়সে সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কালিকা, পাঁচে সুভগা, ছয়ে উমা, সাতে মালিনী, আটে কব্জিকা, নয়ে অপরাজিতা, দশে কালসন্ধর্ভা, এগারোয় রুদ্রাণী, বারোয় ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয় পীঠনায়িকা, পনেরোয় ক্ষেত্রজ্ঞা এবং ষোল বছরে অম্বিকা বলা হয়ে থাকে।

আরও পড়ুন: বোধন আজ, ষষ্ঠীও : দেবীর ঘোড়ায় আগমন—দোলায় গমন, বাড়বে রাজনৈতিক অস্থিরতা

জানা যায়, ২০০৪ সাল থেকে নগরের পাথরঘাটা শান্তনেশ্বরী মাতৃমন্দিরে কুমারী পূজার অনুষ্ঠিত হয়ে আসছে। এবারও মন্দিরে কুমারী পূজার আয়োজন করা হয়েছে বলে জানান মন্দিরের পুরোহিত ও অধ্যক্ষ শ্রীমৎ শ্যামল সাধু মোহন্ত মহারাজ।

কুমারী পূজার গুরুত্ব তুলে ধরে তিনি আলোকিত চট্টগ্রামকে বলেন, বৈশ্বিক করোনার কবল থেকে রক্ষায় কুমারী পূজার আয়োজন অপরিহার্য। মাতৃরূপে ইশ্বরের আরাধরাই কুমারী পূজা। কুমারী পূজা কল্যাণকর। কুমারী পূজা ছাড়া দুর্গা পূজা স্বার্থক হয় না।

অন্যদিকে আজ মহাষ্টমীতেও পূজার আনুষ্ঠানিকতার পাশাপাশি বিভিন্ন কর্মসূচি রয়েছে মহানগর পূজা উদ্‌যাপন পরিষদ আয়োজিত জে এম সেন হল প্রাঙ্গণে। এছাড়া অন্যান্য পূজামণ্ডগুলোতে রয়েছে নানা ধর্মীয় আয়োজন।

মহানগর পূজা উদযাপন পরিষদ সভাপতি লায়ন আশীষ ভট্টাচার্য আলোকিত চট্টগ্রামকে বলেন, আজ (বুধবার) সকাল সাড়ে ৭টায় পূজা আরম্ভ, দুপুর ১টায় পুষ্পাঞ্জলি, দুপুর ২টায় জাগরণ পুঁথি পাঠ, বিকাল ৪টায় বস্ত্রদান, সন্ধ্যা ৬টায় সন্ধ্যারতি, সাড়ে ৭টায় শুভেচ্ছা জানাবেন রাষ্ট্রীয় ব্যক্তিবর্গ, রাজনৈতিক ও পেশাজীবী নেতৃবৃন্দ এবং রাত ১১টা ৫৪ মিনিটে সন্ধিপূজা অনুষ্ঠিত হবে।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm