আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, ঝড়ো হাওয়ার আভাস

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। শক্তিশালী এই ঘূর্ণিঝড় ধেয়ে আসছে উপকূলের দিকে। এটি এখন বঙ্গোপসাগরের পশ্চিম-মধ্য ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আজ শনিবার (৪ ডিসেম্বর) রাতেই ভারতের অন্ধ্র প্রদেশ-ওড়িশা উপকূলে আঘাত হানতে পারে জাওয়াদ। তবে ঘূর্ণিঝড়টি বাংলাদেশে আঘাত না করলেও দেশের বেশ কয়েকটি অঞ্চলে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টির শঙ্কা করা হচ্ছে।

এদিকে জাওয়াদের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আরও পড়ুন : শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস, বাড়ল সতর্ক সংকেত

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল এবং পটুয়াখালী অঞ্চলসমূহের ওপর দিয়ে পূর্ব ও উত্তর-পূর্ব দিক দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া বৃষ্টি ও বজ্রবৃষ্টিপাত হতে পারে ওইসব অঞ্চলে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসকে গভীর সাগরে না যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। তাদের উপকূলের আশপাশে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm