আগের সময়েই এইচএসসি পরীক্ষা—কোচিং সেন্টার নিয়ে কঠিন সিদ্ধান্ত

পূর্ব নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। অর্থাৎ আগামী ২ ডিসেম্বর থেকেই শুরু হচ্ছে গুরুত্বপূর্ণ এই পরীক্ষা। তবে কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে কোচিং সেন্টারের বিষয়ে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিকালে পরীক্ষা সংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সালের এইচএসসি পরীক্ষা পূর্বনির্ধারিত তারিখ ২ ডিসেম্বর থেকেই শুরু হবে। সারাদেশে এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এর মধ্যে ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন ছাত্র এবং ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন ছাত্রী অংশ নেবে। এবার সাধারণ ৯টি শিক্ষাবোর্ডে ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন, ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।

আরও পড়ুন : পরীক্ষা নয়, লটারি—যেভাবে ভর্তি হতে হবে সরকারি স্কুলে

মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এরমধ্যে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন।

এছাড়া এইচএসসি (বিএম/ ভোকেশনাল) পরীক্ষার্থী ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন। যার ১ লাখ ৪ হাজার ৮২৭ জন ছাত্র এবং ৪৩ হাজার ৬৪২ জন ছাত্রী।

Thai Food

২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি বন্ধ কোচিং সেন্টার

এদিকে পরীক্ষার জন্য আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন : এসএসসি পরীক্ষা শুরু কাল౼সকাল সাড়ে ৯টার মধ্যে কেন্দ্রে যেতে হবে

শিক্ষামন্ত্রী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত কোচিং সেন্টার আছে। আমাদের নির্দেশনা বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী এবং স্থানীয় প্রশাসনের সবাই সহযোগিতা করেন। তবে দেশে কোচিং সেন্টারগুলো তো নানা ধরনের হয়। বিদেশি পরীক্ষার, ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষার, বিসিএস পরীক্ষার বা আইএলটিএস পরীক্ষার কোচিং করানো হচ্ছে। এ কারণে কিছু ছাড় দেওয়া যায় কিনা চিন্তা-ভাবনা করে দেখতে হবে। প্রশ্নপত্র ফাঁসের অপচেষ্টা রুখতেই কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছি।

বৈঠকে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা। এছাড়া ফ্রান্স থেকে অনলাইনে যুক্ত হন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm