অস্কারের তালিকা থেকে বাদ ‘রেহানা মরিয়ম নূর’

অস্কারের ৯৪তম আসরের সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়ল বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ বুধবার (২২ ডিসেম্বর) আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় প্রাথমিক ভোটের জন্য রাখা ১৫টি ছবির নাম প্রকাশ করে।

অ্যাকাডেমির সব শাখার সদস্যদের ভোটে তৈরি করা হয়েছে এ সংক্ষিপ্ত তালিকা। তাদের রায়েই ১৫ ছবির তালিকা থেকে চূড়ান্ত মনোনয়ন পাবে পাঁচটি চলচ্চিত্র।

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় এবার ৯২টি দেশের চলচ্চিত্র জমা পড়েছিল। যেখানে ছিল বাংলাদেশের ছবি ‘রেহানা মরিয়ম নূর’। কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে মনোনীত হয়েছিল ছবিটি।

আবদুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় এতে মূল চরিত্রে অভিনয় করেছন আজমেরী হক বাঁধন। বেসরকারি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকার চরিত্রে ছবিটিতে দেখা গেছে বাঁধনকে।

আরও পড়ুন: মুক্তির অপেক্ষায় ১২ সিনেমা

মেয়েকে একা বড় করা, বাবা, মা ও ভাইয়ের দেখাশোনা, খরচ জোগাড়সহ সবই করতে হয় তাকে। যৌন হয়রানির শিকার এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী অপর শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার দেখা যায় তাকে।

একই সময় তার ৬ বছর বয়সী মেয়ের সঙ্গেও রূঢ় আচরণ করে বিদ্যালয় কর্তৃপক্ষ। এমন পরিস্থিতিতে সন্তান ও ছাত্রীর জন্য ন্যায়বিচারে অনড় অবস্থানে থেকে লড়ে যায় রেহানা।

অস্কারের সংক্ষিপ্ত তালিকায় থাকা ১৫টি চলচিত্র হচ্ছে- গ্রেট ফ্রিডম (অস্ট্রিয়া), প্লেগ্রাউন্ড (বেলজিয়াম), লুনানা: অ্যা ইয়াক ইন দ্য ক্লাসরুম (ভুটান), ফ্লি (ডেনমার্ক), কম্পার্টমেন্ট নম্বর সিক্স (ফিনল্যান্ড), আই’ম ইউর ম্যান (জার্মানি), ল্যাম্ব (আইসল্যান্ড), অ্যা হিরো (ইরান), দ্য হ্যান্ড অব গড (ইতালি), ড্রাইভ মাই কার (জাপান), হাইভ (কসোভো), প্রেয়ারস ফর দ্য স্টোলেন (মেক্সিকো), দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড (নরওয়ে), প্লাজা ক্যাটেড্রাল (পানামা), দ্য গুড বস (স্পেন)।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm