‘অশালীন-মনগড়া পোস্ট’ আইনজীবী সমিতির ফেসবুক গ্রুপে!

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির ফেসবুক গ্রুপে অশালীন বাক্য ও শিষ্টাচারবহির্ভূত শব্দের মনগড়া পোস্ট দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংগঠনের নেতৃবৃন্দ। সমিতির সদস্যদের ভবিষ্যতে এ ধরনের পোস্ট দেওয়া থেকে বিরত থাকার আহ্বানও জানান তারা।

বৃহস্পতিবার (৩ জুন) এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানান চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ এনামুল হক ও সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির বিজ্ঞ সদস্যগণের পারস্পরিক সৌহার্দ্য, সম্প্রীতি, ভ্রাতৃপ্রতিম সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে তথ্য ও ভাব বিনিময়ের জন্য বিগত ২০২০ সালে ‘Chittagong District Bar Association’ নামে সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে একটি গ্রুপ খোলা হয়। উক্ত গ্রুপে সংযুক্ত হয়ে সমিতির বিজ্ঞ সদস্যগণ তাদের মতামত ব্যক্ত করে বিভিন্নরকম পোস্ট করে থাকেন।

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় বিজ্ঞ আইনজীবীবৃন্দ পোস্ট বা মতামত প্রকাশ করতে গিয়ে শব্দ গঠনে, শব্দ চয়নে, শব্দ প্রয়োগে যত্নশীল না হয়ে অশালীন বাক্য, মর্যাদাহানিকর ও শিষ্টাচারবর্হিভূত শব্দ পোস্ট করে আসছেন। বিজ্ঞ আইনজীবীবৃন্দ তাদের মতামত ব্যক্ত করার ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ের সত্যতা যাচাই বাছাই ছাড়া সঠিক তথ্য সম্পর্কে অবগত না হয়ে মনগড়া পোস্ট দিয়ে আসছেন। ঐ সকল পোস্টে কমেন্ট, শেয়ারের মাধ্যমে একজন আরেকজনকে উদ্দেশ্য করে কটাক্ষমূলক সমালোচনা করেন। যা আইনজীবী সমিতি এবং বিজ্ঞ আইনজীবীদের ব্যক্তিগত, পেশাগত ও সামাজিক মর্যাদা ও ভাবমূর্তি ক্ষুন্ন করছে। সমিতির গঠনতন্ত্রের লক্ষ্য ও উদ্দেশ্য পরিচ্ছেদে উল্লেখ আছে যে, ‘সকল সদস্য পেশাগত স্বার্থ সংরক্ষণে এবং সদস্যদের মধ্যে ভ্রাতৃপ্রতিম সম্পর্ক গড়ে তুলবেন এবং সেই সাথে পেশার দক্ষতা বৃদ্ধি ও মর্যাদার বিকাশকে নিশ্চিত করবেন।’

Yakub Group

নেতৃবৃন্দ বলেন, পোস্ট দেওয়ার ক্ষেত্রে বিজ্ঞ সদস্যগণকে অনুমানের ওপর নির্ভর করে ব্যক্তিগত বা পেশাগত উদ্দেশ্য চরিতার্থ করতে সমিতির লক্ষ্য ও উদ্দেশ্য পরিপন্থী মানহানিকর পোস্ট দেওয়া হতে বিরত থাকার জন্য অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় সমিতির লক্ষ্য ও উদ্দেশ্য পরিপন্থী মানহানিকর কোনো পোস্ট প্রদান করা হলে সংশ্লিষ্ট বিজ্ঞ আইনজীবীর বিরুদ্ধে গঠনতন্ত্রের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণে সমিতি বাধ্য হবে।

জেডএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm