অবশেষে নির্ধারণ হলো বাস ভাড়া

অবশেষে বাড়ল বাস ভাড়া। দূরপাল্লার বাসে ভাড়া বাড়ানো হয়েছে ২৭ শতাংশ। তবে চট্টগ্রাম ও ঢাকা মহানগরে সাড়ে ২৬ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

রোববার (৭ নভেম্বর) ঢাকায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার জায়গায় করা হয়েছে ১ টাকা ৮০ পয়সা। এ ক্ষেত্রে ভাড়া বাড়ছে ২৭ শতাংশ।

আরও পড়ুন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গেটে বেপরোয়া বাস পিষে মারল ২ জনকে

অপরদিকে  ঢাকা-চট্টগ্রামসহ মহানগরগুলোতে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

মহানগরে বড় বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সার জায়গায় ২ টাকা ১৫ পয়সা হচ্ছে। অপরদিকে মিনি বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সার জায়গায় করা হয়েছে ২ টাকা ৫ পয়স।

Thai Food

রাজধানীতে মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৮ টাকা। আর বড় বাসের সর্বনিম্ন ভাড়া করা হয়েছে ১০ টাকা।

আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বগতির কারণে বাংলাদেশেও ডিজেল-কেরোসিনের দাম পুনর্নির্ধারণ করে সরকার। বুধবার (৩ নভেম্বর) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। বৃহস্পতিবার থেকে কার্যকর হয় বাড়তি দাম।

আরও পড়ুন: মুহূর্তেই লাশ—পথচারীর ওপর মিনিবাস তুলে দিয়ে পালিয়ে গেল চালক

এদিকে ডিজেল-কেরোসিনের দাম বাড়ানোর বিজ্ঞপ্তি প্রকাশের পরদিনই অসন্তোষ প্রকাশ করে পরিবহন মালিক-শ্রমিকরা। এরপর শুক্রবার (৫ নভেম্বর) সকাল ছয়টা থেকে দেশজুড়ে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করে বাস, ট্রাকসহ পণ্যবাহী যানবাহন মালিকেরা। যদিও রোববার (৭ নভেম্বর) সকাল ৬টা থেকে চট্টগ্রামে চলতে শুরু করে গণপরিবহন।

তেলের দাম বাড়ানোর পর শুরু থেকেই পরিবহন মালিক ও সংশ্লিষ্টরা বলছিলেন, ডিজেলের দাম কমানো না হলে গণপরিবহনসহ অন্যান্য পরিবহনে ভাড়া সমন্বয় করতে হবে। এনিয়ে বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিআরটিএকে চিঠি দেয় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

আলোকিত চট্টগ্রাম

1 মন্তব্য
  1. মো সালেহ ইকবাল বলেছেন

    পাবলিকের উপর দিয়ে সব যায়।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm