অনেক পণ্যের দাম কমবে

এবারের বাজেটে বেশ কিছু জিনিসের দাম কমানো হয়েছে। যার মধ্যে রয়েছে কৃষি যন্ত্রপাতি, করোনা পরীক্ষার উপকরণ, মাইক্রোবাস, ক্যান্সারের ওষুধ উৎপাদন উপকরণ। এসব পণ্যের ওপর ভ্যাট অব্যাহতি এবং করহার কম করা হয়েছে।
কৃষি যন্ত্রপাতি: ইউডার (নিড়ানি) ও উইনোয়ারের (ঝাড়াইকল) উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ের ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। একইসঙ্গে থ্রেসার মেশিন, পাওয়ার রিপার, রোটারি টিলার, পাওয়ার টিলার, কম্বাইন হারভেস্টর, অপারেটেড সিডার, নিড়ানি ও ঝাড়াইকলের আমদানি পর্যায়ের আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে এসব পণ্যের দাম কমবে।
মাইক্রোবাস: এবার সিসিভেদে মাইক্রোবাস আমদানিতে কমানো হয়েছে শুল্ক। এজন্য কমতে পারে মাইক্রোবাসের দাম।
হাইব্রিড গাড়ি: এই গাড়ির সম্পূরক শুল্ক কমানো হয়েছে। জ্বালানিবান্ধব গাড়ির দামও তাই কমতে পারে।
ব্লেন্ডার-কুকার: স্থানীয় পর্যায়ে উৎপাদন ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে ব্লেন্ডার, জুসার, মিক্সার, গ্রাইন্ডার, ইলেক্ট্রিক কেটলি, রাইস কুকার, মাল্টি কুকার ও প্রেসার কুকারে। দাম কমবে এসব পণ্যের।
ওয়াশিং মেশিন-ওভেন: এবার ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, ইলেক্ট্রিক ওভেনের দামও কমতে পারে। তাদের উৎপাদন পর্যায়ের ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে।
পেপার কোন: বাজেটে স্পিনিং মিলে ব্যবহৃত পেপার কোনের ওপর বিদ্যমান মূল্য সংযোজন কর ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।
স্যানিটারি ন্যাপকিন: এবার দাম কমতে পারে স্যানিটারি ন্যাপকিনের। স্থানীয় পর্যায়ে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিনের ওপর প্রযোজ্য সমুদয় ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়া স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার উৎপাদনের লক্ষ্যে কাঁচামাল আমদানির ক্ষেত্রে বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধাও দুই বছর বাড়ানো হয়েছে।
কোভিড পরীক্ষাসামগ্রী: কোভিড-১৯ টেস্ট কিট, পিপিই এবং ভ্যাকসিন আমদানি উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির সুবিধা বহাল রাখার প্রস্তাব করা হয়েছে এবারের বাজেটে।
লং প্যান: গ্রামের মানুষের স্যানিটেশন সুবিধা আরও সুলভ করার জন্য স্থানীয়ভাবে উৎপাদিত ‘লং প্যান’ এর ওপর থেকে ১০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হয়েছে। একইসঙ্গে অটিজম সেবার কার্যক্রমের ওপর দেওয়া হয়েছে ভ্যাট অব্যাহতি।
পোলট্রি-ডেইরি উপকরণ: বাজেটে পোলট্রি ডেইরি এবং ফিস ফিড উৎপাদনে ব্যবহৃত উপকরণ আমদানিতে রেয়াত সুবিধা প্রদানের প্রস্তাব করা হয়েছে। তাই এসব পণ্যের দাম কমতে পারে। ক্যান্সার প্রতিরোধী ওষুধ: ক্যান্সার প্রতিরোধী ওষুধ প্রস্তুতিতে রেয়াত সুবিধা দেওয়া হয়েছে।
মোটরসাইকেল উপকরণ: মোটরসাইকেল উৎপাদনে ব্যবহার করা উপকরণ আমদানিতে রেয়াত সুবিধা দেওয়া হয়েছে। ফলে দাম কমতে পারে স্থানীয় পর্যায়ে তৈরি মোটরসাইকেলের।
কম্পিউটার উপকরণ: কম্পিউটার উৎপাদন ব্যবহৃত কাাঁচামাল, উপকরণ আমদানিতে রেয়াত সুবিধা দেওয়া হয়েছে। স্থানীয় কম্পিউটারের দামও এবার কমতে পারে।
এলপিজি উপকরণ: স্থানীয়ভাবে প্রস্তুতকৃত এলপিজি সিলিন্ডার শিল্পে ব্যবহৃত কাঁচামাল, উপকরণ আমদানিতে রেয়াত সুবিধা দেওয়ায় এগুলোর দাম কমতে পারে।
আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm